Press "Enter" to skip to content

তালিবানের বিরোধিতায় নামল ISIS, এক কট্টরপন্থীদের বিরুদ্ধে আরেক কট্টরপন্থীদের অভিযান


নয়া ঃ তালিবানের বিরুদ্ধে এবার কট্টরপন্থী সংগঠন মোর্চা খুলে বসেছে। ১৫ আগস্ট তালিবানরা গোটা আফগানিস্তানে কবজা করার পর ১৬ আগস্ট থেকে ISIS এই অভিযান বাড়িয়ে তুলছে। এছাড়াও ১৯ আগস্ট ISIS আধিকারিক বয়ান জারি করে তালিবানকে আমেরিকার কাঠপুতুল বলে আখ্যা দিয়েছে।

িক স্টেট জানিয়েছেন যে, আফগানিস্তানে যা হয়েছে সেটা তালিবানের না, আমেরিকার জয়। কারণ তালিবান সবার সম্মুখে জাহির করেছে যে, কট্টরপন্থী সংগঠনগুলি কথাবার্তার মাধ্যমে তাঁদের দাবি পেশ করতে পারে।

ইসলামিক স্টেট সমর্থিত মিডিয়া সংগঠন গত ১৬ আগস্ট থেকে এখনো পর্যন্ত ২২টি প্রোপোগান্ডা লেখা প্রকাশিত করেছে, যা বেশীরভাগই পোস্টার রূপে প্রকাশিত হয়েছে। এছাড়াও ফ্রেঞ্চ ভাষায় অনুবাদ করা তিনটি পোস্টার রয়েছে। ওই পোস্টারগুলিকে ম্যাসেজিং টেলিগ্ের মাধ্যমে আইএস সমর্থিত সার্ভার রকেটচ্যাটে জারি করা হয়েছে।

যদিও এই অভিযানে কোনও হ্যাশট্যাগ ছিল না। তবে আগামী দিনে ইসলামিক সংগঠন হ্যাশট্যাগ দিয়ে তালিবানের বিরুদ্ধে এই প্রচার চালাতে আপরে। আর এরই মধ্যে আইএস সমর্থিত মিডিয়া সংগঠন তলহ আল-আনসার নিজেদের পোস্টারে Apostate Taliban নামের হ্যাশট্যাগ ব্যবহার করছে।

এই পোস্টারগুলি ছাড়া একটি ভিডিও সামনে এসেছে যা পোস্টারগুলির থেকে ভিন্ন। ওই ভিডিও সিনিয়ার হাই প্রোফাইল আইএস সমর্থক প্রডিউসার তুর্জুমান আল-অসভির্তি পোস্ট করেহে। ভিডিও তে ইংরেজি বলা এক ব্যক্তিকে দেখানো হয়েছে। যার দাবি হল, তালিবান আমেরিকার সঙ্গে যোগসাজেশ করে আফগানিস্তানে ক্ষমতা দখল করেছে। নিজের দাবি প্রমাণ করার জন্য সে সিআইএ-র ইসলামাবাদ স্টেশনের প্রাক্তন প্রধান রবার্ট এল গ্রেনিয়ারের লেখা বল ‘৮৮ ডেজ টু কান্দাহার” এর সাহারা নিয়েছে।