Press "Enter" to skip to content

তালিবান শাসিত আফগানিস্তানের মন্দিরে চলল কীর্তন, কৃষ্ণ নামে মধুর হল কাবুল, ভিডিও ভাইরাল


নয়া দিল্লিঃ  দ্বারা (Afghanistan) দখলের পর থেকে ওই দেশে সংখ্যালঘুদের জীবন নরক হয়ে উঠেছে। তবে শুধু সংখ্যালঘু বললে ভুল হবে, প্রতিটি আফগানের জীবনই কষ্টকর পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। আর এরই মধ্যে আফগানিস্তান থেকে এমন এক ভিডিও ভাইরাল (Viral Video) হচ্ছে, যা দেখে নিজের চোখের উপর বিশ্বাস করা দায়।

আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ওই ভিডিও ভাইরাল হচ্ছে। যেখানে কাবুলে বসবাস করা হিন্দু সম্প্রদায়ের মানুষকে নবরাত্রি পালন করতে দেখা যাচ্ছে আর হিন্দুদের কৃষ্ণ নাম জপ করতে দেখা যাচ্ছে। হিন্দুদের নবরাত্রি পালনের এই ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে।

https://platform.twitter.com/widgets.js

মিডিয়া রিপোর্টস অনুযায়ী, আফগানিস্তানে সংখ্যালঘু হিন্দুরা মঙ্গলবার কাবুলের প্রা আসামা মন্দিরে ধুমধাম করে নবরাত্রি উৎসব পালন করেন। এই উৎসব পালনের সময় মন্দিরে সন্ধ্যা আরতিও করা হয় আর বহুক্ষণ চলে কীর্তন।

আরতির সময় ‘হরে রাম, হরে কৃষ্ণ” মন্ত্র জপ করা হয়ে। গোটা মন্দির চত্বর কৃষ্ণ নামে ভরে ওঠে। হিন্দু সম্প্রদায়ের সংখ্যালঘু মানুষরা আফগানিস্তানের শান্তি আর সমৃদ্ধির জন্য এবং ের ভাই-বোনদের শান্তির জন্য প্রার্থনা করেন। এছাড়াও মন্দিরে জনসেবারও আয়োজন করা হয়।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, মন্দিরে ১২০ থেকে ১৫০ জন হিন্দু ছিলেন আর তাঁরা দীর্ঘক্ষণ সেখানে কীর্তন করেন। কীর্তন শেষ হওয়ার পর খাবারের আয়োজন করা হয়। আসামাই মন্দির প্রশাসনের সভাপতি রাম শরণ সিং বলেন, এখানে আফগান হিন্দু আর শিখ সমেত প্রায় ১৫০ জনের মতো উপস্থিত রয়েছেন।