Press "Enter" to skip to content

তাড়াতাড়ি গিলগিট-বাল্টিস্তান খালি করুন, পাকিস্তানকে কড়া নির্দেশ ভারতের! চিন্তায় ইমরান

নয়া ঃ  (India) সরকার পাকিস্তানকে (Pakistan) গিলগিট-বাল্টিস্তানের ভারতীয় এলাকাকে তৎকাল খালি করার নির্দেশ দিয়েছে। জানিয়ে দি, (Imran Khan) সরকার রবিবার অন্তর্বর্তীকালীন পঞ্চম প্রদেশ ঘোষণা করেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী খান রবিবার ঘোষণা করেছে যে, ওনার সরকার গিলিগিট-বাল্টিস্তানকে অন্তর্বর্তীকালীন পঞ্চম প্রদেশ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে। বলে দিই, ১৯৪৭ সালে পাকিস্তান এই এলাকাটিকে অবৈধ ভাবে কবজা করে নিয়েছিল।

বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘ অবৈধ রুপে পাকিস্তানের তরফ থেকে ভারতীয় এলাকার একটি অংশে ভৌগলিক পরিবর্তন আনার প্রচেষ্টাকে খারিজ করছে।” সরকার জানিয়েছে যে, কেন্দ্রশাসিত প্রদেশ জম্মু কাশ্মীর আর ের সাথে সাথে গিলিগিট-বাল্টিস্তানও ভারতের অভিন্ন অঙ্গ।

শ্রীবাস্তব বলেন, পাকিস্তানের সরকারের কাছে অবৈধ রুপে আর জোর করে কবজা করা এলাকায় দাবি করার কোনও অধিকার নেই। ভারত সরকার এই ভারতীয় এলাকার পরিস্থিতি বদলানোর দাবি করার বদলে, পাকিস্তানকে তাঁদের অবৈধ কবজা করা সমস্ত এলাকাকে তৎকাল খালি করার আহ্বান জানাচ্ছে।

ভারত জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দেওয়ার একবছর পর পাকিস্তান এই পদক্ষেপ নিয়েছে। গত বছর পাকিস্তান সংযুক্ত রাষ্ট্র সমেত আরও কয়েকটি মঞ্চে ভারতের বিরুদ্ধে আওয়াজ তোলার চেষ্টা করেছিল। কিন্তু পাকিস্তানের কোনও অভিযোগই কোনও মঞ্চে মান্যতা পায়নি। চীন, তুর্কি ছেড়ে পাকিস্তানের পাশে সেই সময় কোনও দেশই দাঁড়ায় নি। সবাই স্পষ্ট জানিয়ে দিয়েছিল যে, সেটি ভারতের অভ্যন্তরীণ মামলা।

নয়া দিল্লি পাকিস্তানের এই প্রয়াসকে রাজনৈতিক ত্রুটি আর হাস্যকর দাবি বলে আখ্যা দিয়ে বলেছে যে, পাকিস্তানের এই পদক্ষেপের পাকিস্তানের দলগুলিও তীব্র বিরোধিতা করছে, তারা এই অঞ্চলটিকে পরিকল্পিতভাবে শোষণের অভিযোগ তুলেছে।