Press "Enter" to skip to content

তিন দেশের শরণার্থী অ-মুসলিমদের ভারতীয় নাগরিকতা দেওয়ার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ মুসলিম লীগের

নয়া দিল্লীঃ ইন্ডিয়ান (Indian Union Muslim League) কেন্দ্র ের (Central Government) আফগানিস্থান, বাংলাদেশ আর পাকিস্তানের অ-মুসলিমদের ভারতের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রক নাগরিকতা অধিনয়ম ১৯৫৫ আর ২০০৯-এর আইন বলবৎ করে প্রতিবেশী তিন দেশের সংখ্যালঘুদের নাগরিকত্ব দেওয়ার আদেশ জারি করেছে। ইন্ডিয়ান মুসলিম লীগের আইনজীবী হ্যারিস ভিরন এবং পল্লবী প্রতাপ কেন্দ্র সরকারের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রক দ্বারা শুক্রবার জারি করা বিজ্ঞপ্তি অনুযায়ী গুজরাট, রাজস্থান, ছত্তিসগড়, পাঞ্জাব আর হরিয়ানার ১৩ জেলায় শরণার্থী হিসেবে বসবাস করা , পাকিস্তান আর বাংলাদেশে অ-মুসলিমরা নাগরিকতার জন্য আবেদন করতে পারবেন। এর আগে ২০১৬ সালে দেশের ১৬ জেলা শাসককে ১৯৫৫ অনুযায়ী নাগরিকতা আবেদন স্বীকার করার নির্দেশ দেওয়া হয়েছিল।

ইন্ডিয়ান মুসলিম লীগের দাবি, তিন দেশ থেকে আসা ীয় সংখ্যালঘুদের নাগরিকতা দেওয়া হলে মুসলিমরা বঞ্চিত হবেন। তাই ধর্মের ভিত্তিতে নাগরিকতা দেওয়ার স্বরাষ্ট্রমন্ত্রকের এই নির্দেশের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়েছে ইন্ডিয়ান মুসলিম লীগ।