Press "Enter" to skip to content

দলিতকে না, উঁচু জাতের নেতাকেই করতে হবে সভাপতি! কংগ্রেসে তুমুল অন্তর্দ্বন্দ্ব

পাটনাঃ ের অন্তর্দ্বন্দ্ব থামার নামই নিচ্ছে না। পাঞ্জাব আর রাজস্থানে দলীয় নেতাদের মধ্যে শুরু হওয়া অন্তর্দ্বন্দ্ব থামানোর প্রচেষ্টা করা কংগ্রেস হাইকম্যান্ডের সামনে এবার বিহার থেকে খারাপ আসছে। পাঞ্জাব-রাজস্থানের পর এবার বিহারেও কংগ্রেসের মধ্যে বিবাদের সৃষ্টি হয়েছে।

বিহার ে খারাপ ফল করা কংগ্রেস এখন রাজ্যের জন্য নতুন সভাপতি খুঁজছে। রিপোর্ট অনুযায়ী, অল কংগ্রেস কমিটি বিহারে কংগ্রেসের পর্যবেক্ষক ভক্তচরণ দাস কংগ্রেসের বিধায়ক তথা দলিত নেতা রাজেশ কুমারের নামের প্রস্তাব দিয়েছে।

রিপোর্ট অনুযায়ী, বিহার কংগ্রেসের রাজ্য সভাপতির জন্য বিধায়ক তথা দলিত নেতা রাজেশ কুমার রামের নাম নিয়ে কংগ্রেসের অন্দরে বিবাদ শুরু হয়েছে। বিহারের অনেক বর্ষীয়ান নেতা মদন মোহন ঝাঁয়ের জায়গায় রাজেশ কুমারকে সভাপতি করার বিরোধিতা করেছে। তাঁদের দাবি নতুন প্রধান উঁচু জাতের হতে হবে।

বলে দি, বিগত কয়েকমাস ধরে পাঞ্জাব কংগ্রেসে ব্যাপক অন্তর্দ্বন্দ্ব দেখতে পাওয়া গিয়েছে। রাজ্যের প্রাক্তন মন্ত্রী নবজ্যোত সিং সিধু এবং অন্য নেতারা মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের বিরুদ্ধে মোর্চা খুলে ফেলেছে। দলের দ্বন্দ্ব দূর করার জন্য কংগ্রেসের হাইকম্যান্ড রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়্গের নেতৃত্বে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে। ওই কমিটি মুখ্যমন্ত্রী সমেত পাঞ্জাব কংগ্রেসের ১০০-র বেশী নেতার রায় নিয়ে হাইকম্যান্ডের কাছে রিপোর্ট পেশ করেছে।