Press "Enter" to skip to content

দশমীর দিনে চীন সীমান্ত থেকে মাত্র দুই কিমি দূরে শস্ত্র পুজো করবেন রাজনাথ সিং

দার্জিলিংঃ পূর্ব ে () চীনের সাথে চলা সীমান্ত নিয়ে বিবাদের মধ্যে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী () সিকিমে ভারতীয় সেনার সাথে দশমী পালন করবেন। দশমীর অবসরে সিকিমের নাথুলার শেরথাংয়ে শস্ত্র পুজো করবেন। এই জায়গা ভারত-চীন সীমান্ত থেকে মাত্র ২ কিমি দূরে। দুদিনের সিকিম আর পশ্চিমবঙ্গের সফরে আছেন। শনিবার দার্জিলিংয়ের সুকনা ৩৩ কর্প্স এর হেডঅফিসে ভারতীয় সেনা জওয়ানদের সাথে সাক্ষাৎ করে প্রস্তুতির সমীক্ষা করেন। জওয়ানদের মনবল বাড়াতে তিনি ভাষণও দেন।

দার্জিলিংয়ে জওয়ানদের সামনে ভাষণ দেওয়ার সময় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, ভারত সবসময় নিজেদের প্রতিবেশীদের সাথে ভালো ব্যবহার করে এসেছে। আর প্রতিবেশীদের সাথে সুসম্পর্কও চেয়েছে। উনি বলেন, ভারতের তরফ থেকে সবসময় শান্তির বার্তা দেওয়া হয়েছে। কিন্তু সময়ে সময়ে ভারতীয় জওয়ানরা ভারতীয় সীমান্ত, অখণ্ডতা আর সার্বভৌমত্বর রক্ষার জন্য প্রাণ দিয়ে এসেছেন।

রাজনাথ সিংয়ের সাথে এই সফরে সেনা প্রধান নরবানেও উপস্থিত ছিলেন। আধিকারিকরা জানান, ৩৩ কোরের শীর্ষ কম্যান্ডার সিকিম সেক্টরে এলএএসির পাশে বর্তমান পরিস্থিতি আর সেনা এবং হাতিয়ার মজুত নিয়ে প্রতিরক্ষা মন্ত্রী এবং সেনা প্রধানকে বিস্তৃত রিপোর্ট দেন। সেনার জওয়ানদের সাথে কথা বলার সময় প্রতিরক্ষা মন্ত্রী বিজয় দশমীর অবসরে ওনাদের সবাইকে শুভকামনা জানান আর দেশের সীমান্ত রক্ষার জন্য ওনাদের সমর্পণের প্রশংসা করেন।

জানিয়ে দিই, পূর্ব লাদাখে ভারত আর চীনের মধ্যে প্রায় পাঁচ মাস ধরে সীমান্তে উত্তেজনা চলছে। এরফলে দুই দেশের মধ্যে সম্পর্কও খারাপ হয়েছে। দুই পক্ষ গতিরোধ দূর করার জন্য রাজনৈতিক স্তর আর সৈন্য স্তরে আলোচনা করার পরেও কোনও সমস্যার সমাধান হয়নি।