Press "Enter" to skip to content

দিল্লীতে যেতে চান না আলাপন, দিলেন পদ থেকে ইস্তফা! আজ থেকে তিনি মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা


বিগত কয়েকদিন ধরেই রাজ্যের মুখসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে নিয়ে কেন্দ্র আর রাজ্যের মধ্যে সংঘাত বেড়ে চলেছিল। একদিকে রাজ্য যেমন আলাপন বন্দ্যোপাধ্যায়কে ছাড়তে রাজি ছিল না, তেমনই আরেকদিকে কেন্দ্রও আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লীতে বদলি করার জন্য ব্যস্ত হয়ে পড়েছিল। আর এরই মধ্যে রাজ্যের মুখ্যসচিব পদ থেকে ইস্তফা দিয়ে দিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়।

আলাপনের ইস্তফার প মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিলেন যে আলাপন এবার থেকে তাঁর প্রধান উপদেষ্টা। মুখ্যমন্ত্রীর এই বয়ানে এটা স্পষ্ট যে কোনও মতেই তিনি আলাপন বন্দ্যোপাধ্যায়কে ছাড়তে রাজি নন। আজ বিকেল থেকেই মুখ্যমন্ত্রীর উপদেষ্টা পদে নিযুক্ত হচ্ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। আলাপনের ইস্তফার পর রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হতে চলেছেন বর্তমান স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। আর স্বরাষ্ট্রসচিব হতে চলেছেন বিপি গোপালিকা।

নিয়ম অনুযায়ী, রাজ্যের কোনও আধিকারিককে কেন্দ্র তাঁদের অধীনে নিতে চাইলে কেন্দ্র এবং রাজ্য দুই পক্ষকেই সম্মত হতে হয়। কিন্তু রাজ্য রাজি না হলে, কেন্দ্রের মতই প্রাধান্য পায়। আর আলাপন বন্দ্যোপাধ্যায়ের ক্ষেত্রেও সেই একই পথ বেছে নিয়েছিল কেন্দ্র। মমতা ছাড়তে না চাইলেও আলাপনকে দিল্লীতে রিপোর্ট করতেই হত, নাহলে কেন্দ্র সরকার তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়ে সামর্থ ছিল। আর এই কারণেই হয়ত আলাপনবাবু নিজের পদ থেকে ইস্তফা দিয়ে সমস্ত বন্ধন থেকে মুক্ত হয়ে যান।