Press "Enter" to skip to content

দীপাবলীতে ১,২৫,০০০ কোটি টাকার ব্যাবসা করল ভারত! ভাঙল ১০ বছরের রেকর্ড

দীপাবলী হিন্দুরা কিভাবে উদযাপন করবে তা নিয়ে ব্যাপক জ্ঞান দিয়েছিল বুদ্ধিজীবীবর্গ। যারপর হিন্দুদের প্রতিক্রিয়া পুরো বিশ্বের নজর কেড়েছে। এখন CAIT অর্থাৎ কনফেডারেশন অফ অল ট্রেডার্স এক রিপোর্ট প্রকাশ করেছে। যা দেখার পর বুদ্ধিজীবীবর্গের রাতের ঘুম উড়েছে। CAIT বলেছে, এই বছর ১,২৫,০০০ টাকার বিক্রি হয়েছে। যা বিগত ১০ বছরের রেকর্ড ভেঙে ফেলেছে।

রিটেল শপ থেকে ২০১৬ সালে মোট সেল ছিল-৩০ হাজার । ২০১৭ সালে ছিল ৪৩,০০০ কোটি টাকা। ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে সেল ছিল যথাক্রমে ৫০ হাজার কোটি, ৬০ হাজার কোটি ও ৭০ হাজার কোটি। এখন সমস্ত রেকর্ড ভেঙে সেই সেল পৌঁছেছে ১ লক্ষ ২৫ হাজার কোটি টাকায়।

জানিয়ে দি, CAIT ৭ কোটি ব্যাবসায়ীদের একটা প্রতিনিধিত্বকারী সংস্থা। CAIT বলেছে, বিগত ২ বছরে করোনার কারণে ব্যবসায় অনেক ক্ষতি হয়েছে। তবে এই রিপোর্ট সামনে আসার পর মনের মধ্যে আশা জেগেছে। একা ২৫ হাজার কোটি টাকার ব্যাবসা করেছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে।

CAIT জানিয়েছে, মাটির প্রদীপ, পেপার ল্যাম্প, মোমবাতি ইত্যাদির চাহিদা থাকার কারণে দেশীয় ব্যাবসায়ীদের লাভ হয়েছে। ঘর সাজানোর জিনিসপত্র, মিষ্টি, কাপড়, জুতোর বিক্রি ব্যাপক হয়েছে। এছাড়াও ৯০০০ কোটি টাকার রুপার গয়নার বিক্রি হয়েছে।