Press "Enter" to skip to content

দুঃসাহসিক পদক্ষেপ: হিজাব পরিধান করায় নিজের পার্টির প্রার্থীর টিকিট বাতিল করলেন ফ্রান্সের রাষ্ট্রপতি


ফ্রান্সে কিছু দিনের মধ্যেই নির্বাচন হওয়ার কথা রয়েছে। আর তার ঠিক আগেই হিজাব পরিধানকে কেন্দ্র করে চর্চা তুঙ্গে উঠেছে। আসলে ফ্রান্সের একজব রাষ্ট্রপতি হিসেবে খ্যাত। কট্টরপন্থীদের বিরুদ্ধে স্পষ্ট পদক্ষেপ নেওয়ার দিক থেকে বিশ্বের যেসব নেতারা বড়ো ভূমিকা পালন করেন তাদের সবার উপরে ইমানুয়েল ম্যাক্রোর নাম রয়েছে।

ইমানুয়েল ম্যাক্রোর তার পার্টির এক মুসলিম ক্যান্ডিডেটের টিকিট বাতিল করেছেন। হিজাব পরার কারণে তার টিকিট বাতিল করে দেওয়া হয়েছে বলে জানা গেছে। টিকিট বাতিল করার পর ম্যাক্রো বলেন, ফ্যান্সে কট্টরতার কোনো স্থান নেই। ম্যাক্রোয়ের এমন সিদ্ধান্তের পর দু ধরনের মন্তব্য সামনে এসেছে।

একদল ফ্রান্সের রাষ্ট্রপতির সমর্থনে নেমেছেন, অন্যদল ফ্রান্সের রাষ্ট্রপতির বিরোধিতায় লেগে পড়েছেন। এক দলের দাবি ফ্রান্সের রাষ্ট্রপতি একটা সহসিক পদক্ষেপ নিয়েছে তথা কট্টরপন্থীদের স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন। ফ্রান্সে স্থানীয় নির্বাচনে আগে বেশকিছু মহিলাকে প্রার্থী হিসেবে নির্বাচিত করা হয়েছিল। কিন্তু যেই মাত্র এক হিজাব পরিধান করে প্রচার শুরু করে সেই মাত্র পার্টি তার থেকে সমর্থন সরিয়ে নেয়।

এখন সেই সমস্ত প্রার্থীরা নির্দল হিসেবে নির্বাচনে নেমেছে। যার টিকিট বাতিল করা হয়েছে তার নাম সারা জে বলে জানা গেছে। তবে শুধু জেমাহি নয়, আরো ৩ জন প্রার্থীর সাথে এমন হয়েছে হয়েছে বলে ফ্রান্সের মিডিয়া সূত্রে সামনে এসেছে।

ম্যাক্রোর পার্টি লারেম আগেই মুসলিম প্রার্থীদের স্পষ্ট করে জানিয়েছিল যে প্রচারের সময় ধার্মিক চিহ্ন ব্যাবহার করা যাবে না। পার্টির তরফ থেকে স্পষ্ট বার্তা থাকা সত্বেও প্রার্থীরা তা উলঙ্ঘন করে যে কারণে পার্টি তাদের টিকিট বাতিল করে।