Press "Enter" to skip to content

দুইয়ের বেশি সন্তান থাকলে সরকারি সুবিধা থেকে বঞ্চিত করার আইন আনছে যোগী সরকার

লখনউঃ ে () খুব শীঘ্রই নিয়ন্ত্রণের জন্য কিছু কড়া পদক্ষেপ নেওয়া হতে পারে। দেশের সর্বাধিক জনসংখ্যা রাজ্যে দুইয়ের বেশি ের অধিকারী অভিভাবকদের সমস্ত সরকারি সুবিধা থেকে বঞ্চিত করা হতে পারে। রাজ্য আইন কমিশন জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য একটি খসড়া আইনের প্রস্তুতি শুরু করেছে। কমিশনের সভাপতি এএন মিত্তল জানান, এরজন্য রাজস্থান আর মধ্যপ্রদেশে লাগু কিছু আইন নিয়ে অধ্যায়ন করা হতে পারে।

মিডিয়া রিপোর্টস অনুযায়ী, উত্তর প্রদেশের আইন কমিশন এই বিষয়ে অধ্যায়ন করে শীঘ্রই যোগী সরকারকে একটি রিপোর্ট পেশ করতে পারে। লাভ থেকে শুরু করে গোরক্ষা আর উপদ্রবিদের থেকে সার্বজনীন সম্পত্তি লোকসানের ক্ষতিপূরণ পর্যন্ত যোগী সরকার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ আইন বলবত করেছে। এবার দুইয়ের বেশি সন্তান নিলে সরকারি সুবিধা থেকে বঞ্চিত করার পরিকল্পনা নিচ্ছে সরকার।

বলে দিই, অসমের শনিবার জানিয়েছেন যে, অসম সরকার দ্বারা রাজ্যে অর্থায়িত বিশেষ পরিকল্পনার সুবিধাভোগের জন্যে পর্যায়ক্রমে ‘দুই সন্তান নীতি” লাগু করবে। হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, প্রস্তাবিত জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি অসমের সমস্ত প্রকল্পে এখনই লাগু করা যাবে যা, কারণ কিছু প্রকল্প দ্বারাও চালনা করা হয়।

অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, কিছু এমন প্রকল্প আছে যেখানে আমরা দুই সন্তান নীতি লাগু করতে পারব না। তিনি উদাহরণ স্বরূপ স্কুল আর কলেজে বিনামূল্যে শিক্ষা অথবা প্রধানমন্ত্রী আবাস যোজনা অনুযায়ী বাড়িঘর পাওয়া। কিন্তু কিছু প্রকল্প, যেমন অসম সরকার আবাস যোজনা চালু করলে দুই সন্তান নীতি লাগু করা যেতে পারে। ধীরে ধীরে রাজ্য সরকারের প্রতিটি প্রকল্পেই এই নীতি লাগু হবে।