Press "Enter" to skip to content

দূরত্ব মাত্র ৪ মিনিটের, গেলেই মিলছে ২০ টাকা কমে পেট্রোল! VAT না কমানোয় ভোগান্তি রাজ্যবাসীর

কলকাতাঃ পেট্রোল () ডিজেলের (Diesel Fuel) উপর থেকে কেন্দ্র ভ্যাট (Vat) কিছুটা কমিয়ে দেওয়ার পর, ২৪ টি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলও একই পথ অনুসরণ করেছে। যার ফলে এইসকল জায়গায় বেশকিছুটা করে কমে যায় ের দাম। কিন্তু এখনও বেশ কিছু রাজ্য এই বিষয়ে কেন্দ্রের সঙ্গে সহমত হয়নি, যার ফলে তাঁরা পেট্রোল ডিজেলের দামও (Petrol Diesel Price) কমায়নি।

তবে বর্তমান সময়ে এমন কিছু জায়গা রয়েছে, যেখানে পেট্রোল ডিজেলের দাম বেশি হলেও, তাঁর থেকে সামান্য দূরেই অনেক কমে পাওয়া যাচ্ছে পেট্রোল ডিজেল। যেমন ধরুন, রাজস্থানের শ্রীগঙ্গানগরে এই মুহূর্তে সবথেকে বেশি দাম রয়েছে পেট্রোলের। সেখানে লিটার প্রতি পেট্রোলের মূল্য ১১৬.২৩ টাকা। কিন্তু শ্রীগঙ্গানগর থেকে মাত্র দেড় কিমি দূরে পাঞ্জাব সীমান্তে পেট্রোল পাওয়া যাচ্ছে লিটার প্রতি ৯৬.৭৬ টাকা। মাত্র ৪ মিনিটের দূরত্বেই কমে যাচ্ছে ২০ টাকা।

আবার, বিহারের সিওয়ান মাইরওয়াতে পেট্রোলের দাম ১০৭.৬২ টাকা। কিন্তু সেখান থেকে মাত্র কয়েক কিমি দূরে ইউপির দেওরিয়ার সোহানপুরে পেট্রোলের দাম মাত্র ৯৫.০১ টাকা। কিছুটা দূরত্বেই কমে যাচ্ছে ১২.৩৭ টাকা। পাশাপাশি এই একই বিষয় লক্ষ্য করা গিয়েছে দিল্লী এবং নয়ডার ক্ষেত্রেও। দিল্লীর ময়ুর বিহার ফেজ 1-এ পেট্রোলের দাম যেখানে ১০৩.৯৭ টাকা, তার থেকে মাত্র ২.১ কিমি দূরেই নয়ডায় পেট্রোলের দাম ৯৫.৪৯ টাকা। পার্থক্য রয়েছে ৮ টাকার।

File Pic

একই চিত্র দেখা যাচ্ছে বিহার এবং ঝাড়খণ্ডের ক্ষেত্রেও। ঝাড়খণ্ডের দেওঘরে পেট্রোল পাওয়া যাচ্ছে লিটার প্রতি ৯৮.২০ টাকায়। আর কিছুটা দূরেই ৯.৭৫ টাকা বেশিতে বিহারের জামুইতে পেট্রোল বিক্রি হচ্ছে ১০৭.৯৫ টাকায়। বাংলায় পেট্রোলের দাম ১০৫.৭৫ টাকা। কিন্তু ৭.৩৪ টাকা সস্তায় অর্থাৎ ৯৮.৪১ টাকা পেট্রোল পাওয়া যাচ্ছে ঝাড়খণ্ডের ধানবাদে।

অর্থাৎ এর থেকে বোঝা যাচ্ছে, যে রাজ্যগুলো দাম কমায়নি, তাঁদের সীমান্ত লাগোয়া রাজ্য দাম কমালে, দুই রাজ্যের মধ্যেকার দূরত্ব বেশি না হলেও, পেট্রোল ডিজেলের দামের বিরাট পার্থক্য লক্ষ্য করা যাচ্ছে।