Press "Enter" to skip to content

দেশবাসীর কাছে ক্ষমা চাইলেন প্রধানমন্ত্রী মোদী, করলেন কৃষি আইন প্রত্যাহার করার ঘোষণা

নয়া দিল্লিঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র দেশবাসীর উদ্দেশ্যে বার্তা দিচ্ছেন। করোনা কালে এটা ওনার ১১ তম সম্বোধন। এর আগে উনি ১০০ কোটি ভ্যাকসিন ডোজ পূরণ হওয়ার পর জাতীর উদ্দেশ্যে ভাষণ দিয়েছিলেন।

নিজের ভাষণে বলেন, আমি দেশবাসীর কাছে ক্ষমা চাইছি, আমি পরিস্কার মনে বলছি আমাদের প্রচেষ্টায় খামতি থাকতে পারে আমরা সেটা বুঝতে পারিনি। আজ গুরু নানকের পবিত্র প্রকাশ পর্ব। আজ আমি আপনাদের এটা বলতে এসেছি যে, আমরা তিনটি কৃষি আইন রদ করার সিদ্ধান্ত নিয়েছি। এই মাসের শেষের দিকে শুরু হতে চলা অধিবেশনে তিনটি কৃষি আইন রদ করার প্রক্রিয়া শুরু হবে। আমি কৃষকদের কাছে আবেদন করছি যে, তাঁরা যেন বাড়ি ফিরে যায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের ভাষণে বলেন, আমরা ফসল বীমা যোজনাকে আরও প্রভাবি করেছি। এই বীমা যোজনার আওতায় অনেক কৃষককে এনেছি। কৃষকরা যাতে বেশি ক্ষতিপূরণ পয়ায়, তাঁর জন্য পুরনো নিয়ম বদলেছি। এই কারণে বিগত চার বছরে এক লক্ষ কোটি টাকারও বেশি ক্ষতিপূরণ ভাইদের হাতে তুলে দেওয়া হয়েছে। কৃষকরা যাতে তাঁদের উৎপাদিত ফসলের বদলে সঠিক মূল্য পায়, তাঁর জন্য উচিৎ পদক্ষেপ নিয়েছি। আমরা MSP বাড়িয়েছি পাশাপাশি রেকর্ড পরিমাণে সরকারি কেন্দ্রও করেছি। আমাদের সরকার দ্বারা কেনা শস্য আগের সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে। আমরা কৃষকদের তাঁদের উৎপাদিত ফসল বিক্রি করার জন্য অনেক সু করে দিয়েছি।