Press "Enter" to skip to content

ধোপে টিকবে শত্রুপক্ষের সাবমেরিন, ভারতীয় নৌসেনার হাতে এল অত্যাধুনিক MH-60R হেলিকপ্টার

নয়া দিল্লীঃ ভারত- প্রতিরক্ষা চুক্তিকে মজবুত করার সঙ্কেত দিয়ে আমেরিকা দুটি MH-60 আর মাল্টি রোল হেলিকপ্টার নৌসেনার হাতে তুলে দিল। ভারতীয় নৌ সরকারের থেকে প্রতিরক্ষা চুক্তি করে লকহিড মার্টিন দ্বারা নির্মিত ২৪টি হেলিকপ্টার কিনছে। যার আনুমানিক দাম ২.৪ বিলিয়ন ডলারের মতো।

স্যান ডিয়েগোর নৌসেনা বিমান বন্দরে শুক্রবার একটি অনুষ্ঠানের মাধ্যমে ভারতীয় নৌসেনার হাতে আনুষ্ঠানিক ভাবে এই হেলিকপ্টারগুলি তুলে দেয়। এই অনুষ্ঠানে আমেরিকায় ভারতীয় রাজদূত তরনজিৎ সিং সান্ধু উপস্থিত ছিলেন। রাজদূত সান্ধু জানান, সব আবহাওয়ায় কাজ করা মাল্টি রোল হেলিকপ্টার স্কোয়াডের অংশ হওয়া আমেরিকা-ভারত দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সম্পর্কের গুরুত্বপূর্ণ অংশ। তিনি একটি টুইট করে লেখেন, ‘ভারত আমেরিকার বন্ধুত্ব নতুন উচ্চতার শিখর ছুঁল।”

সমস্ত আবহাওয়াতেই কাজ করা একটি বিশেষ সেনা হেলিকপ্টার। নতুন এভিয়েশন প্রযুক্তি যুক্ত একাধিক মিশনকে সফল করার জন্য এই হেলিকপ্টারটি ডিজাইন করা হয়েছে। এই হেলিকপ্টারটি ভারতীয় নৌসেনায় যুক্ত হওয়ার পর ভারতের শক্তি কয়েকগুণ বাড়বে।

হেলিকপ্টারটিকে আধুনিক হাতিয়ার এবং নতুন প্রযুক্তি দিয়ে সুসজ্জিত করা হয়েছে। ভারতীয় চালক দলের প্রথম ব্যাচ আমেরিকায় এই হেলিকপ্টারের প্রশিক্ষণ নিচ্ছে।

প্রতিরক্ষা বিভাগ অনুযায়ী, এই হেলিকপ্টার অ্যান্টি সাবমেরিন যুদ্ধ অভিযানের ক্ষমতা আরও বাড়িয়ে দেবে। ভারত এই ক্ষমতার ব্যবহার দেশের সীমান্ত রক্ষা এবং দেশ রক্ষার স্বার্থে করবে। ভারত সরকার আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ের ঐতিহাসিক যাত্রার আগে ২০২০ সালে এই হেলিকপ্টার ক্রয়ের চুক্তি করেছিল।