Press "Enter" to skip to content

নতুন বছরের প্রথম দিনেই সুখবর, বড়সড় উপহার পেল দেশবাসী

নয়া দিল্লিঃ নতুন বছরের প্রথম দিনেই কৃষকদের জন্য । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী Kisan-এর ১০তম কিস্তি জারি করলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা’-এর সুবিধাভোগী কৃষকদের সঙ্গে মতবিনিময়ও করছেন। এই কর্মসূচিতে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরও এই প্রকল্পের জন্য প্রধানমন্ত্রী মোদিকে ধন্যবাদ জানিয়েছেন।

এই প্রকল্পের সাহায্যে, ১০ কোটিরও বেশি কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২০ হাজার কোটি টাকা পাঠানো হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে কৃষকদের সঙ্গেও মতবিনিময়ও করছেন প্রধানমন্ত্রী মোদী। এর অধীনে প্রধানমন্ত্রী মোদী ১.২৪ লক্ষেরও বেশি কৃষকদের উপকার করতে ৩৫১টি -এর জন্য ১৪ কোটি টাকা ছাড় করেছেন।

PM-KISAN স্কিম শুধুমাত্র সবচেয়ে ঝুঁকিপূর্ণ কৃষক পরিবারগুলির সম্পূরক আয় নিশ্চিত করে না, বিশেষ করে ফসল কাটার আগে তাদের অন্যান্য চাহিদাও পূরণ করে। এর আওতায় প্রতিটি কৃষকের অ্যাকাউন্টে ২০০০ করে টাকা পাঠানো হয়। অ্যাঁর সেই অনুযায়ীই ২০ হাজার কোটি টাকা হস্তান্তরের মাধ্যমে ১০ কোটিরও বেশি কৃষক পরিবার উপকৃত হবে।

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার হেল্পলাইন নম্বর হল 155261 বা 1800115526 (টোল ফ্রি) অথবা আপনি 011-23381092 নম্বরে াযোগ করতে পারেন। এছাড়াও আপনি ই-মেইল আইডিতে (pmkisan-ict@gov.in) আপনার অভিযোগ মেইল ​​করতে পারেন। একই সময়ে, যে কৃষকরা এখনও এই প্রকল্পের সুবিধা পাননি তাঁরা অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in-এ গিয়ে নিজের নাম নথিভুক্ত করতে পারেন।

নিজের নাম আছে কী না এই আলিকায়, সেটা এভাবে দেখুন …

1. এর জন্য, প্রথমে আপনি PM কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে যান https://pmkisan.gov.in।
2.  হোমপেজে আপনি ফার্মার্স কর্নার বিকল্পটি দেখতে পাবেন।
3. ফার্মার্স কর্নার বিভাগের মধ্যে, সুবিধাভোগী তালিকা বিকল্পে ক্লিক করুন।
4. এখন আপনি ড্রপ ডাউন তালিকা থেকে রাজ্য, জেলা, উপ জেলা, ব্লক এবং গ্রাম করুন।
5. এর পর আপনি ‘Get Report’-এ ক্লিক করুন।
6. এর পরে সুবিধাভোগীদের সম্পূর্ণ তালিকা প্রদর্শিত হবে, যেখানে আপনি আপনার নাম দেখতে পারবেন।