Press "Enter" to skip to content

নরেন্দ্র মোদীর কারণে চীন-পাকিস্তান এক হয়েছে বলেছিলেন রাহুল গান্ধী, পাল্টা দিল আমেরিকা

[ad_1]

নয়া দিল্লিঃ বুধবার সংসদে কেন্দ্রীয় সরকারের কড়া সমালোচনা করেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তিনি বলেন, কেন্দ্রের ভুল নীতির কারণে চীন ও পাকিস্তান একসঙ্গে হয়েছে। এই নিয়ে মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রাইসকে প্রশ্ন করা হলে তিনি বলেন, তিনি এ ধরনের বক্তব্য সমর্থন করেন না।

উল্লেখ্য, সংসদে ভারত সরকারের বিদেশ নীতির সমালোচনা করার সময় রাহুল গান্ধী বলেছিলেন, ‘আপনার নীতি চীন ও পাকিস্তানকে এক করতে কাজ করেছে এবং এটি ভারতের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।” রাহুল বলেছিলেন, চীনের একটি পরিষ্কার পরিকল্পনা রয়েছে এবং তার ভিত্তি ডোকলাম এবং লাদাখে তৈরি করেছে। তিনি বলেন, সরকার কাশ্মীর নিয়ে ভুল সিদ্ধান্ত নিয়েছে।

এ প্রশ্নের জবাবে মার্কিন বিদেশ দফতরের মুখপাত্র নেড প্রাইস বলেন, আমি এটা পাকিস্তান আর চীনের উপরেই ছেড়ে দিচ্ছি যে, তাঁরা নিজেদের সম্পর্ক নিয়ে কথা বলুক। তবে আমি অবশ্যই এমন বক্তব্য সমর্থন করব না। এরপর নেড প্রাইসকে প্রশ্ন করা হয়, কেন পাকিস্তান চীনের সঙ্গে এত ঘনিষ্ঠভাবে কাজ করছে বলে আপনি মনে করেন? আপনি কি মনে করেন যুক্তরাষ্ট্র তাদের বিচ্ছিন্ন করে রেখেছে?

https://platform.twitter.com/widgets.js

এ বিষয়ে নেড প্রাইস বলেন, আমরা বিশ্বকে স্পষ্ট করে দিয়েছি যে আমেরিকা ও চীনের মধ্যে কোনো দেশকে বেছে নেওয়ার দরকার নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কের কথা উথলে আমাদের উদ্দেশ্য থাকে দেশগুলিকে একটি পছন্দ প্রদান করা। তিনি বলেন, পাকিস্তান আমাদের কৌশলগত অংশীদার। ইসলামাবাদ সরকারের সঙ্গে আমাদের গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

[ad_2]