Press "Enter" to skip to content

নাইজেরিয়ায় নরসংহার ইসলামিক জঙ্গি সংগঠন বোকো হারামের! ১১০ জন নিরীহ কৃষককে করল হত্যা


নয়া দিল্লীঃ  () দাবি করেছে যে, ের () জেহাদিরা পুর্বত্তর নাইজেরিয়ায় () ১১০ জন নিরীহ কৃষকের প্রাণ কেড়ে নিয়েছে। জাতিসংঘের মানবিক সমন্বয়কারী জানায়, ‘বোকো হারামে জেহাদিরা নাইজেরিয়ায় নির্দোষ চাষিদের হত্যা করেছে।

এই হামলা প্রধান শহর মৈদুগুরীর পাশে কোশোবে নামের একটি গ্রামে হয়েছে। জেহাদিরা কৃষকদের নিশানা করে আর তাঁদের হত্যা করে। এই ভয়ানক নরসংহার শনিবার ২৮ নভেম্বর ঘটেছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, নৃশংস এই জেহাদি হামলায় চাষিদের প্রথমে বেঁধে রাখা হয় আর এরপর তাঁদের গলা কাটা হয়। রাষ্ট্র সংঘের তরফ থেকে এই বিষয়ে বয়ান জারি করে বলা হয় যে, ‘এই ঘটনায় ১১০ জনকে খুবই নৃশংস ভাবে হত্যা করা হয়েছে।” এই হামলায় অনেকে গুরুতর আহতও হয়েছে।

নাইজেরিয়ার রাষ্ট্রপতি মোহম্মদ বুহারি এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। উনি বলেছেন, ‘আমি সন্ত্রাসবাদী দ্বারা বোর্নো রাজ্যে কৃষকদের হত্যার ঘটনার নিন্দা করি। এই হত্যাকাণ্ডে গোটা দেশ শোকে আছে। দুঃখের এই সময়ে আমার সমবেদনা মৃতের পরিবারের পাশে আছে। ঈশ্বর মৃতদের আত্মাকে শান্তি দিক।”

স্থানীয় মিডিয়া অনুযায়ী, জেহাদিরা কৃষকদের বেঁধে রেখে তাঁদের গলা কেটে দেয়। মৃতরা প্রায় এক হাজার কিমি দূরে কাজের খোঁজে এসেছিল। এই হামলায় ছয়জ আহত হয়েছে আর আটজনকে জেহাদিরা বন্দি বানিয়ে রেখেছে। ঘটনাস্থলে এখনও তল্লা অভিযান চলছে।