Press "Enter" to skip to content

নিজেকে খুব অসহায় লাগছে, প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ: আফগান সাংসদ আনারকলি কৌর


নরেন্দ্র মোদীর প্রশংসায় পঞ্চমুখ আফগানিস্তানের একদশকের কাছাকাছি সময়কালীন প্রথম অ-মুসলিম আনারকলি কৌর আনোয়ার। সোমবার দিল্লিতে পা দিয়েই তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানানোর পাশাপাশি বর্ণনা করেছেন ও দেশের বর্তমান শোচনীয় অবস্থা। তিনি আফগান প্রদেশে -হিন্দুদের অধিকার সংক্রান্ত বিষয়েও নানা কথা বলেছেন।

১৫ই অগাস্ট সশস্ত্র অভ্যুত্থানে আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালিা। আর এমন সংকটময় পরিস্থিতিতেই পরিত্রাতা হয়ে উঠেছে ভারত৷ কাবুলিওয়ালার দেশ থেকে আটক ভারতীয়দের উদ্ধারের পাশাপাশি শ’য়ে শ’য়ে অসহায় আফগানদেরও এই দেশে জায়গা দিয়েছে

সেজন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করেছেন সেদেশের সাংসদ আনারকলি কৌর আনোয়ার। তিনি বলেছেন, , ভারতীয় বায়ুসেনা তথা নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানাচ্ছি আমি। বর্তমানে আফগানিস্তানের পরিস্থিতি অকল্পনীয়। সেখানে কোনও আইনের শাসন নেই।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আনারকলি আরও বলেছেন, অনেক আফগান নাগরিকের কাছে ভারতে চলে আসার জন্য প্রয়োজনীয় নথিপত্র ছিল না৷ মারাত্মক গরম সহ্য করে রাত বারোটা থেকে সকাল দশটা অবধি অপেক্ষা করতে হয়েছে আমাদের৷ তাছাড়া তালিবানদের গোলাগুলি তো রয়েছেই। প্রতিদিন ৩-৪ জন সাধারণ নাগরিক বেঘোরে মারা গিয়েছে।

তিনি আফগানিস্তানের শিখ এবং হিন্দুদের দুর্দশা সম্পর্কে বলেছেন। তিনি একথাও বলেন, তালিবান মুখপাত্র শিখ-হিন্দুদের কোনো কথাই বলেননি। ভবিষ্যতেও এই দুই জাতির কোনও অধিকার থাকবে কিনা, নিশ্চিত নয়।