Press "Enter" to skip to content

‘নিজেদের রক্ষা করার অধিকার আছে ওদের” ইজরায়েলকে সমর্থন করে বড় বয়ান বাইডেনের



নয়া দিল্লীঃ ইজরায়েল আর প্যালেস্তাইনের মধ্যে জারি যুদ্ধের মাঝে আমেরিকার বয়ান সামনে এল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইজরায়েলের সমর্থন করে বলেন, নিজের সুরক্ষা করার অধিকার আছে ওদের। বাইডেনের এই বক্তব্য এটা পরিস্কার করে দিয়েছে যে, তিনি ইজরায়েলের পক্ষেই আছেন। আর আগামী দিনে এই যুদ্ধ যদি বড়সড় রূপ নেয়, তাহলে আমেরিকার ইজরায়েলের সমর্থনে নামবে।

আমেরিকার জো বাইডেন মিডিয়ার সঙ্গে কথা বলার সময় বলেন, আমি আশা করছি যে খুব শীঘ্রই এই লড়াই থেমে যাবে, কিন্তু আমি এটাও বলছি যে, নিজেদের রক্ষা করার অধিকারী ইজরায়েলের আছে। তিনি বলেন, যখন নিজের সীমান্তে হাজার হাজার রকেট উড়ে আছে, তখন নিজের রক্ষার জন্য কঠোর পদক্ষেপ নিতেই হয়। বাইডেন বলেন, আমি এই বিষয়ে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনে কথাও বলেছি।

https://platform.twitter.com/widgets.js

আমেরিকার ইজরায়েল আর প্যালেস্তাইনের মধ্যে সংঘর্ষ শেষ করার প্রয়াস শুরু করেছে। মিশর আর কাতার নিজেদের কূটনৈতিকবীদদের পাঠিয়েছে। যদিও, এখন যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে তা দেখে মনে হচ্ছে না যে এই সংঘর্ষ তাড়াতাড়ি শেষ হবে। ইজরায়েল স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, যতক্ষণ না আমাদের উপর হওয়া প্রতিটি হামলার বদলা নিচ্ছি, ততক্ষণ আমরা চুপ থাকব না। বলে দিই, সোমবার থেকে শুরু এই হিংসায় ৬০-র বেশি ফিলিস্তিনি মারা গিয়েছে আর ৬ জন ইজরায়েলি নাগরিক সহ এক ভারতীয় নাগরিকেরও মৃত্যু হয়েছে।

আরেকদিকে, ইজরায়েল আর প্যালেস্তাইনের উগ্রবাদীদের মধ্যে চলা লড়াই নিয়ে ে দ্বিতীয়বার বৈঠক বসল। এই বৈঠকে রাষ্ট্রসঙ্ঘের ১৫ সদস্যের নিরাপত্তা কাউন্সিল সদস্য অংশ নিয়েছিল। এই বৈঠকের বিষয়ে রাষ্ট্রসঙ্ঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টিএস তিরুমূর্তি একটি টুইট করেছেন। তিনি সেই টুইটে লিখেছেন, ‘ইজরায়েল আর প্যালেস্তাইনের মধ্যে ঘটে যাওয়া ঘটনা নিয়ে রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে আমি সব ধরণের হিংসার নিন্দা করেছি। বিশেষ করে গাজা থেকে ইজরায়েল উদ্দেশ্য করে রকেট হামলার নিন্দা করেছি।”

https://platform.twitter.com/widgets.js

তিনি আরও জানান, ‘ইজরায়েলে রকেট হামলায় মৃত ভারতীয় নাগরিকের মৃত্যুতে শোকজ্ঞাপন করা হয়েছে। এখন দুই পক্ষকেই শান্ত হতে হবে।”