Press "Enter" to skip to content

‘নিরীহদের মৃত্যুর মুখে ছেড়ে দিতে পারিনা”, আফগানিস্তান নিয়ে বড় পদক্ষেপ ফ্রান্সের রাষ্ট্রপতির


নয়া ফ্রান্সের রাষ্ট্রপতি () প্রতিশ্রুতি দিয়েছেন যে, ফ্রান্স সে আফগান নাগরিকদের তালিবানদের মধ্যে ফেলে রেখে দেবে না, যারা ফ্রান্সের জন্য কাজ করেছেন। তাঁদের মধ্যে ট্রান্সলেটর, রাঁধুনি, শিল্পী, কর্মী এবং অন্যান্যরা রয়েছেন। এমানুয়েল মাক্রোঁ বলেছেন, তাঁদের নিরাপত্তা দেওয়া জরুরি যারা বছরের পর বছর ফ্রান্সের সাহায্য করে এসেছে।

এমানুয়েল মাক্রোঁ সোমবার বলেন, দুটি বিমান আগামী কয়েক ঘণ্টার মধ্যে স্পেশ্যাল ফোর্সের সঙ্গে পৌঁছাবে। তবে এমানুয়েল মাক্রোঁ আগে থেকে রেকর্ড করা ভাষণ অনুযায়ী এটা জানা যায়নি যে, ফ্রান্স কতজনকে আফগানিস্তান থেকে উদ্ধার করে আনবে। এর আগেই ফ্রান্স প্রায় ১ হাজার ৪০০ আফগান কর্মী আর তাঁদের পরিবারকে উদ্ধার করেছে।

ফ্রান্স ডিসেম্বর ২০১৪-র মধ্যে নিজেদের সমস্ত নাগরিককে আফগানিস্তান থেকে দেশে নিয়ে গিয়েছিল। কিন্তু তাঁরা সেখানে নাগরিক সমাজ সংস্থার সঙ্গে এখনও কাজ করছে

অন্যদিকে, রাষ্ট্রসঙ্ঘে আফগানিস্তানের রাজদূত বলেছেন, এখন দোষ-গুণ বিচারের সময় না। উনি রাষ্ট্রসঙ্ঘ আর আন্তর্জাতিক মঞ্চের কাছে করুণ আবেদন করে বলেছেন যে, তাঁরা যেন যুদ্ধ বিধ্বস্ত দেশে হিংসা আর মানবাধিকার লঙ্ঘনের হননকে রোখার জন্য সমস্ত রকম প্রয়াস করে।