Press "Enter" to skip to content

নেই নিজস্ব গাড়ি, হাতে নগদ মাত্র ৩৬ হাজার টাকা! সম্পত্তির খতিয়ান তুলে ধরলেন প্রধানমন্ত্রী মোদী

নয়া দিল্লিঃ ২০২০ সালে প্রধানমন্ত্রী মোট সম্পত্তি ছিল ২ কোটি ৮৫ লক্ষ টাকার। যা এবছর বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ৭ লক্ষ। এক বছরে ২২ লক্ষ টাকা বেড়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পত্তি। ে কোনও বিনিয়োগ নেই প্রধানমন্ত্রীর। নরেন্দ্র মোদীর তরফ থেকে করা সেলফ ডিক্লেয়া অনুযায়ী, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে সঞ্চিত রয়েছে ৮ লক্ষ ৯০ হাজার টাকা। দেড় লক্ষ টাকার জীবন বিমা পলিসি আর L&T ইনফ্রাস্ট্রাকচার বন্ড হিসেবে রয়েছে। ওই বন্ড তিনি ২০১২ সালে ২০ হাজার টাকা দিয়ে কিনেছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পত্তির বৃদ্ধির প্রধান কারণ হল গুজরাটের গান্ধীনগরে ষ্টেট ব্যাংকে থাকার ওনার ফিক্সড ডিপোসিট। প্রধানমন্ত্রীর তরফ থেকে দেওয়া তথ্য অনুযায়ী, ৩১ মার্চ ২০২১ সালে ওনার ওই ফিক্সড ডিপোসিট ১.৮৬ হয়েছে। যা গত বছর ১ কোটি ৬০ লক্ষ ছিল। প্রধানমন্ত্রীর কাছে নিজস্ব কোনও গাড়ি নেই। ওনার কাছে সোনার চারটি আংটি রয়েছে যার দাম ১ লক্ষ ৪৮ হাজার টাকা। ৩১ মার্চ ২০২১-এ ওনার ব্যাংক অ্যাকাউন্টে দেড় লক্ষ টাকা ছিল আর নগদ ৩৬ হাজার টাকা ছিল। এই টাকা গত বছরের তুলনায় কম।

২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর কোনও সম্পত্তি কেনেননি নরেন্দ্র মোদী। ২০০২ সালে কেনা ওনার একমাত্র আবাসিয় সম্পত্তির মূল্য ১ কোটি ১ লক্ষ টাকা। এটা পারিবারিক সম্পত্তি আর সেখানে প্রধানমন্ত্রী মাত্র এক চতুর্থাংশ ভাগ রয়েছে। মোট ১৪ হাজার ১২৫ বর্গফুটের সম্পত্তির মধ্যে প্রধানমন্ত্রী ভাগে ৩ হাজার ৫৩১ বর্গফুট রয়েছে।

অটল ী বাজপেয়ীর কার্যকালের সময় সিদ্ধান্ত নিয়েছিল যে, সার্বজনীন জীবনে অধিক পারদর্শিতার জন্য সমস্ত কেন্দ্রীয় মন্ত্রী প্রত্যেক আর্থিক বছরে নিজের ইচ্ছায় সম্পত্তি আর ঋণের তথ্য প্রকাশ্যে আনবেন। প্রধানমন্ত্রীর এই ঘোষণা ওনার নিজস্ব ওয়েবসাইটে পাওয়া যাবে।