Press "Enter" to skip to content

নোটে কি থাকবে নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি! দাবি পৌঁছাল প্রধানমন্ত্রী মোদীর টেবিলে

[ad_1]

বর্তমান ভারত (India) এর নোটে মহাত্মা গান্ধীর ছবি থাকে কিন্তু সম্প্রতি এই বিষয়ে এমন এক দাবী উঠেছে যা নেতাজী প্রেমীদের কাছে খুবই উৎসাহের খবর। নেতাজী মৃত্যু রহস্যের উদঘাটনের দাবি অনেকদিন আগে থেকে উঠে আসছে। নেতাজির জন্মদিন পালনের মাত্র কয়েক দিন আগে এখন উঠে এলো নেতাজী কেন্দ্রিক আরও বিশেষ কিছু দাবি। তবে এবারের দাবী গুলো সাধারণ মানুষের নয়, বরং এগুলো স্বয়ং বসু পরিবারের দাবী।

সুভাষ চন্দ্র বসুর প্রপৌত্র চন্দ্র কুমার বসু দাবি জানিয়েছেন যে এবার থেকে দেশের সমস্ত নোটে নেতাজীর ছবি রাখতে হবে। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এক চিঠি লিখেছেন। সেখানে তিনি দাবি জানিয়ে বলেছেন যে নেতাজীর জন্মশতার্ষিকী উপলক্ষে 23 শে জানুয়ারি দিনটিকে যেন ‘রাষ্ট্রীয় অবকাশ’ দিন হিসেবে ঘোষণা করা হয়। এছাড়াও চন্দ্র কুমার বসু দাবি জানিয়ে বলেছেন, ট্রেনের চারটি কামরা যেনো ‘নেতাজী মোবাইল সংগ্রালয়’ এ রূপান্তরিত করা হয়। ভারতীয় নোটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর ছবি থাকার দাবি এখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টেবিলে পৌঁছে গেছে, তা স্পষ্ট। এখন দেখার বিষয় এই যে, সরকার এই বিষয়ে কোনো পদক্ষেপ গ্রহণ করে কিনা।


চন্দ্র কুমার বসু বলেন এতে দেশের প্রতিটা মানুষ আজাদ হিন্দ ফৌজের নির্মাতা নেতাজীর সম্পর্কে জানতে পারেন। তিনি আরও বলেন যে নয়া দিল্লির ইন্ডিয়া গেটের সামনে নেতাজীর এক প্রতিমা স্থাপন করা হোক। এর আগেও এই একই ধরনের দাবি করেছিলেন অনুজ ধর নামক এক লেখক। তিনি টুইটারে একটা নোটের ছবি শেয়ার করেছিলেন যাতে নেতাজীর ছবিও ছিল।

এর আগে কেন্দ্র সরকার নেতাজীর জন্মদিনকে ‘ পরাক্রম দিবস ‘ হিসেবে ঘোষণা করেছিল। এই প্রসঙ্গে ভারতীয় সংস্কতি মন্ত্রক বলেন যে এই মহান রাষ্ট্রের জন্য নেতাজীর অতুল্য যোগদান আজও স্বরনীয়। ভারত সরকার নেতাজীর আগত জন্মশতবার্ষিকী থেকে ‘ পরাক্রম দিবস ‘ পালনের সিদ্ধান্ত নিয়েছে। যাতে রাষ্ট্রীয় ও আন্তর্জতিক উভয়ক্ষেত্রেই নেতাজীকে সম্মান করা হয়।

[ad_2]