Press "Enter" to skip to content

পদ্মশ্রী পুরস্কার ফিরিয়ে দিয়ে ক্ষমা চাইবেন কঙ্গনা রানাওয়াত, তবে রাখলেন এই শর্ত

মুম্বাইঃ ভারতের (India) স্বাধীনতা নিয়ে করায় বলিউডের (Bollywood) কুইন কঙ্গনা রানাওয়াতের () () পুরস্কার ছিনিয়ে দেওয়ার দাবি উঠেছিল। আর এবার সেই ইস্যুতেই মুখ খুললেন পাঙ্গা গার্ল কঙ্গনা। উল্লেখ্য, বিতর্ক আর কঙ্গনা যেন দুই বোন। বারবার বিরূপ মন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন তিনি। আর এবার পদ্ম পুরস্কার পাওয়ার পরেও সেই একই কাণ্ড ঘটিয়েছিলেন তিনি।

কঙ্গনা বলেছিলেন, ১৯৪৭ সালের স্বাধীনতা ভিক্ষায় পাওয়া। দেশ ২০১৪ সালে প্রকৃত ভাবে স্বাধীন হয়েছিল। কঙ্গনার এই মন্তব্যের পরই চটে যায় সবাই। আর এই কারণে ওনার পদ্ম পুরস্কার ফিরিয়ে নেওয়ার দাবি তোলে তাঁরা। আর এবার সেই বিষয়ে মুখ খুললেন খোদ । কঙ্গনা বলেন, পদ্মশ্রী ফিরিয়ে দিতে রাজি আছেন তিনি। তবে তার বদলে একটি শর্ত মানতে হবে তাঁর।

বলিউডের কুইন কঙ্গনা রানাওয়াত ইনস্টাগ্রামে স্ট্রোরির মাধ্যমে বলেন, তাঁর যে সাক্ষাৎকার নিয়ে এত বিতর্ক তৈরি হচ্ছে সেই সেই সাক্ষাৎকারেই স্পষ্ট বলা আছে। ১৮৫৭ সালে ব্রিটিশদের বিরুদ্ধে স্বাধীনতার প্রথমবার বিদ্রোহ হয়েছিল। সেটা তিনি জানেন। কিন্তু ১৯৪৭ সালে কোন বিদ্রোহ হয়েছিল? সেটা তিনি জানেন না। কঙ্গনার শর্ত, তাঁকে যদি কেউ এটার উত্তর বলে দেয় তাহলে তিনি পদ্মশ্রী ফিরিয়ে েন এবং ক্ষমাও চাইবেন।

কঙ্গনা আরো বলেছেন, যদি কেউ প্রমাণ করতে পারে ওই সাক্ষাৎকারে তিনি একবারও স্বাধীনতা সংগ্রামীদের অসম্মান করেছেন তাহলেও তিনি পদ্মশ্রী ফিরিয়ে দেবেন। অভিনেত্রীর স্পষ্ট বক্তব‍্য, তিনি রাণী লক্ষ্মীবাঈয়ের উপরে তৈরি ছবিতে নিজে অভিনয় করেছেন। ১৮৫৭ সালের বিদ্রোহ নিয়ে গভীরে গবেষণা করেছেন।

ডানপন্থীদের সঙ্গে জাতীয়তাবাদও তুঙ্গে উঠেছিল। কিন্তু সেটা হঠাৎ করেই ঝিমিয়ে পড়ল কেন? গান্ধীজি ভগৎ সিংকে শহিদ হতে দিলেন কেন? নেতাজিকে মারা হল আর গান্ধীজি তাঁকে সাহায‍্য করলেন না কেন? একজন শ্বেতাঙ্গ ভারতকে ভাগ করে দিল কেন? প্রশ্ন তুলেছেন কঙ্গনা। সঙ্গে তাঁর সাফাই, তিনি বলেছেন, শারীরিক ভাবে স্বাধীনতা হয়তো আগেই পাওয়া গিয়েছে। কিন্তু মনের যে স্বাধীনতা, চেতনা জেগেছে ২০১৪ তেই।

সম্প্রতি এক টেলিভিশন সাক্ষাৎকারে কঙ্গনার দাবি করেন, ১৯৪৭ এ ভারত যে স্বাধীনতা পেয়েছিল সেটা নাকি ভিক্ষা ছিল‌। আসল স্বাধীনতা এসেছে ২০১৪ সালে। কঙ্গনার এই মন্তব‍্যে নিন্দার ঝড় ওঠে নেটদুনিয়ায়। এমন মন্তব‍্য করে দেশের জন‍্য শহিদ হওয়া স্বাধীনতা সংগ্রামীদের অভিনেত্রী অপমান করেছেন বলেও অভিযোগ করেন নেটিজেনরা। মহারাষ্ট্র সরকারের মন্ত্রী নবাব মালিক দাবি করেন, কঙ্গনার পদ্মশ্রী ফেরত নিয়ে তাঁকে করতে। এর উত্তরেই পালটা দিয়েছেন ‘কুইন’।