Press "Enter" to skip to content

পরিস্থিতি বদলানোর চেষ্টা করবে না! ভারতের পাশে দাঁড়িয়ে চীনকে কড়া হুঁশিয়ারি আমেরিকার

[ad_1]

নয়া দিল্লীঃ ভারতের (India) ভূমিতে লাগাতার চীনের অধিকারের দাবি আর আক্রমক সৈন্য পদক্ষেপে আমেরিকা (America) চরম হারে বিক্ষুব্ধ। চীন কিছুদিন আগে শুধু লাদাখকেই না, অরুণাচল প্রদেশকে (Arunachal Pradesh) বিতর্কিত এলাকা বলেছিল। এবার এই ইস্যুতে ভারতের পাশে দাঁড়াল আমেরিকা। মার্কিন যুক্তরাষ্ট্র পরিস্কার জানিয়ে দিয়েছে যে, তাঁরা বিগত ৬০ বছর ধরে মেনে আসছে যে অরুণাচল ভারতের অংশ। আর তাঁরা এই নীতিতে কোনও পরিবর্তন আনতে চায় না। আরেকদিকে, আমেরিকার কংগ্রেসও চীনের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নেওয়ার কথা বলেছে।

আমেরিকার স্বরাষ্ট্র বিভাগ একটি বয়ানে বলেছে, ‘প্রায় ৬০ বছর আগে আমেরিকা অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছিল। আমরা প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় কোনও অনুপ্রবেশ, সৈন্য পদক্ষেপ, এবং সেনার জোর দেখিয়ে আঞ্চলিক দাবি নিয়ে একতরফা প্রচেষ্টার বিরোধিতা করি।” এর সাথে সাথে আমেরিকা এও জানায় যে, ‘বিতর্কিত অঞ্চলগুলি সম্পর্কে আমরা যা বলতে পারি তা হল, আমরা ভারত ও চীনকে দ্বিপাক্ষিক পথ দিয়ে সমাধানের জন্য উত্সাহিত করি এবং সেনা ব্যবহার না করার জন্য আবেদন করি।”

গত মাসে চীনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র ঝায়ো লিজিনের কাছে যখন অরুণাচল প্রদেশ থেকে উধাও হওয়া পাঁচ ভারতীয় নাগরিকের বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল, তখন ঝায়ো লিজিন সেই বিষয়ে তথ্য না দিয়ে অরুণাচল প্রদেশকে চীনের অংশ বলেছিলেন। লিজিন বলেছিলেন, ‘চীন কখনো অরুণাচল প্রদেশকে স্বীকৃতি দেয়নি, এটা চীনের দক্ষিণ তিব্বতীয় এলাকা।”

[ad_2]