Press "Enter" to skip to content

পশ্চিম বঙ্গে বন্ধ হল আরও একটি কারখানা, পেটে তালা পড়ল কয়েকশ শ্রমিকের

[ad_1]

কলকাতাঃ ‘বেঙ্গল মিনস বিজনেস” এই কথাটা আমরা অনেকবার শুনেছি। কিন্তু রাজ্যে চলা কারখানাগুলো একের পর এক বন্ধ হয়ে শ্রমিকদের পেটের ভাত কেড়ে নিচ্ছে। একুশের নির্বাচনের পর এখনও পর্যন্ত বাংলায় বেশ কয়েকটি কারখানায় তালা ঝুলেছে। দিন কয়েক আগে হুগলীতে একটি বিস্কুট কারখানাও বন্ধ হয়ে গিয়েছে, যার জেরে কয়েক হাজার শ্রমিক কর্মহারা হয়েছেন।

আর এবার খাস কলকাতায় বন্ধ হল একটি কারখানা। সকাল বেলায় শ্রমিকরা কারখানায় কাজ করতে গিয়ে দেখেন তাঁদের কর্মক্ষেত্রে তালা ঝুলছে। বুধবার সকাল সকাল এহেন কাণ্ডে মাথায় আকাশ ভেঙে পড়ে শ্রমিকদের। কমপক্ষে ১৫০ জন শ্রমিক এই দুর্দিনে কর্মহারা হয়ে পড়েন। ঘটনার পর শ্রমিকদের প্রতিবাদে এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে।

জানা গিয়েছে যে, কলকাতার তারাতলায় একটি মদের কারখানা ছিল। সেখানে কম বেশি প্রায় ১৫০ শ্রমিক কাজ করতেন। কিছুদিন আগে কারখানার শ্রমিকরা একজোট হয়ে মালিককে বেতন বাড়ানোর দাবি জানিয়েছিলেন। বেতন বাড়ানো দূরের কথা, এবার কারখানাই বন্ধ হয়ে গেল। বুধবার সকাল সকাল কারখানার বাইরে নোটিশ দেখে কার্যত সেই কারখানায় কর্মরত শ্রমিকদের পেটেই তালা পড়ে গেল।

কারখানার বাইরে কাজ বন্ধের নোটিশ দেখার পর শ্রমিকরা কারখানার গেটের সামনে দাঁড়িয়ে বিক্ষোভ দেখাতে থাকেন। তাঁদের দাবে এভাবে এই দুর্দিনে এতজনের পেটের ভাত কেড়ে নেওয়া যাবে না। মালিক পক্ষ যেন অবিলম্বে কারখানা খোলার ব্যবস্থা করে। যদিও, এই নিয়ে মালিক পক্ষের কোনও প্রতিক্রিয়া মেলেনি। কেন বন্ধ হল কারখানা, তাও জানা যায়নি।

[ad_2]