Press "Enter" to skip to content

পাকিস্তানকে শিয়া শুন্য করার উদ্দেশ্যে করাচির রাস্তায় লক্ষ লক্ষ সুন্নিদের সমাবেশ


নয়া দিল্লীঃ  খানের (Imran Khan) পাকিস্তানে (Pakistan) হিন্দু আর অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের উপর অত্যাচার তো জলভাত। কিন্তু এবার সেদেশের জনতা মুসলিমদেরও রক্তপিপাসু হয়ে উথেছে। পার্থক্য শুধু এটাই যে এই মুসলিমরা অন্যান্য সম্প্রদায়ের মতই সংখ্যালঘু। সুন্নি বহুল পাকিস্তানে শিয়া সম্প্রদায়ের উপর অত্যাচার এতটাই বেরে গিয়েছে যে, এটা আর কয়েকবছর বজায় থাকলে, পাকিস্তান থেকে শিয়া সম্প্রদায় প্রায় মুছে যাবে।

https://platform.twitter.com/widgets.js

শিয়া সম্প্রদায়ের বিরুদ্ধে পাকিস্তানের মৌলবাদীরা লাগাতার বিষ উগড়ে চলছে। আর এই বিষই পাকিস্তানের মাটি থেকে শিয়া সম্প্রদায়কে একেবারে নিশ্চিহ্ন করে দেবে। শুক্রবার এমনই কিছু দৃশ্য ভেসে উঠল পাকিস্তান থেকে। সেখানে লক্ষ লক্ষ শিয়া সম্প্রদায় বিরোধী মানুষ রাস্তায় নেমে পাকিস্তান থেকে শিয়াদের নিশ্চিহ্ন করার ডাক দেয়। তাদের মুখে ছিল, ‘শিয়ারা কাফির”।

এটা প্রথম না যে, পাকিস্তানে শিয়া সম্প্রদায়ভুক্ত মানুষের উপর এমন ভাবে খভ উগড়ে দেওয়া হল। ওই দেশে শিয়াদের বিরুদ্ধে বহু বছর ধরেই ষড়যন্ত্র চলে আসছে, আর তাদের নিশ্চিহ্ন করার জন্য নানান পরিকল্পনা চলছে। পাকিস্তানে সম্প্রতি শিয়াদের বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর দায়িত্ব কাধে নিয়েছে সিপাহ-এ-সাহাবা নামের একটি সংগঠন।

সিপাহ-এ-সাহাবা একটি যারা পাকিস্তান থেকে শিয়াদের মুছে ফেলতে চায়। শুক্রবার করাচিতে শিয়াদের বিরুদ্ধে এই নিয়ে একটি বিশাল মিছিল আয়োজন হয়েছিল। সিপাহ-এ-সাহাবার নেতারা মঞ্চ থেকে শিয়াদের মুছে ফেলার ডাকও দেয়।