Press "Enter" to skip to content

পাকিস্তানি বংশভূত অর্থমন্ত্রীকে সরিয়ে ভারতীয় বংশভূতকে অর্থমন্ত্রী করল ব্রিটেন


ের () প্রধানমন্ত্রী () ীয় বংশভূতে রাজনেতা ঋষি শৌনককে () বৃহস্পতিবার অর্থমন্ত্রী পদের দায়িত্ব দেন। শৌনক () এর সহ সংস্থাপক নারায়ণ মুর্তির () জামাই। উনি বরিস জনসনের মন্ত্রীমণ্ডলে ভারতীয় বংশভূত দ্বিতীয় বড় মন্ত্রী। ভারতীয় বংশভূত প্রীতি প্যাটেল (Priti Patel) এই সময় ের স্বরাষ্ট্র মন্ত্রী।

এর আগে পাকিস্তানি বংশভূত সাজিদা জাভেদ ব্রিটেনের অর্থমন্ত্রী ছিলেন। উনি সম্প্রতি অপ্রত্যাশিত ভাবে নিজের পদ থেকে ইস্তফা দেওয়ার ঘোষণা করেছিলেন।

ডিসেম্বর মাসে সাধারণ নির্বাচনে জনসনের নেতৃত্বে কনজারবেটিভ পার্টি বিপুল ভাবে দ্বিতীয় বারের জন্য ক্ষমতায় এসেছিল। আর প্রধানমন্ত্রী বরিস জনসন এবার নিজের মন্ত্রী মণ্ডলে বড় রদবদল করেন।

ঋষি সৌনাক প্রধানমন্ত্রী দফতরের পাশে ১১ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে কাজ চালাবেন। ৩৯ বছর বয়সী শৌনাক ব্রিটেনের ইয়র্কশায়ারের রিচমন্ড থেকে সাংসদ হয়েছেন। উনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি, দর্শন ও অর্থনীতি নিয়ে পড়াশুনা করেন। এই সাংসদের মা একটি ওষুধের দোকান চালান আর বাবা একজন চিকিৎসক। দুই ভারতীয় বংশভূত ব্রিটেনের দুটি উচ্চ পদে বসার পর ভারত আর ব্রিটেনের সম্পর্ক যে আরও মজবুত হতে চলেছে সেটা বলাই বাহুল্য।