Press "Enter" to skip to content

পাকিস্তানেও করোনা ছড়িয়েছে তাবলীগ! জামাতের সাথে যুক্ত ৪০০ জনের রিপোর্ট পজেটিভ


ওয়েবডেস্কঃ িদের ( jamaat) কারণে শুধু ভারতই (Indian) না পাকিস্তানেও (Pakistan) করোনার আশঙ্কা বেড়েছে। পাকিস্তানে ভাইরাসের বাড়তি প্রকোপের মাঝে জামাতিরা গত মাসে রায়বিন্ড (Raiwind) মরকজে নিজেদের বার্ষিক সভার আয়োজন করেছিল। আর সেই সভা নিয়ে এখন বিতর্কের ঝড় উঠেছে।

সংবাদমাধ্যম ডন (Dawn) এর একটি রিপোর্ট অনুযায়ী, জামাতিরা পাঞ্জাব প্রান্তের সরকারের বিরোধিতার পরেও নিজেদের বার্ষিক সভার আয়োজন করেছিল। পাঞ্জাব প্রান্তের বিশেষ শাখা জানায়, সংগঠনের প্রায় ৭০ থেকে ৮০ হাজার সদস্য ১০ মার্চ ওই সভায় অংশ নেওয়ার জন্য একত্রিত হয়েছিল। জামাতের আয়োজকেরা দাবি করেন যে, তাঁদের ওই বার্ষিক সভায় আড়াই লক্ষের বেশি মানুষ অংশ নিয়েছিল।

ওই সভায় ৩ হাজার এমন মানুষ উপস্থিত ছিল, যারা ৪০ দেশ থেকে এসেছিল কিন্তু আর ফেরত যেতে পারেনি। কারণ পাকিস্তান সরকার মহামারীর কারণে সমস্ত আন্তর্জাতিক ে নিষেধাজ্ঞা জারি করেছিল। জামাতের ভারত আর মালয়েশিয়ার সভা নিয়ে অনেক সমালোচনা হয়, কারণ অনেক দেশের সদস্য করোনা পজেটিভ ছিল আর সেই কারণে দেশে করোনায় আক্রান্তদের সংখ্যা বেড়ে যায়।

পাকিস্তানে এখনো পর্যন্ত করোনায় চার হাজারের বেশি মামলা সামনে এসেছে। আর ৬০ জনের মৃত্যু হয়েছে। ভাইরাস এর আগেই অনেক উন্নতশীল দেশকে নিজের গ্রাসে নিয়ে নিয়েছে। পাকিস্তানে গত মাস থেকে এই ভাইরাস নিজের থাবা বসানো শুরু করে। রিপোর্টে বলা হয় যে, জামাতের অনেক সদস্যের মধ্যে করোনার রিপোর্ট পজেটিভ পাওয়ার পর প্রায় আড়াই লক্ষের বসবাস রায়বিন্ড শহরকে সম্পূর্ণ ভাবে সিল করে দেওয়া হয়েছে।

গত মাসে সভায় অংশ নেওয়া প্রায় ১০ হাজার ২৬৩ জনকে ে পাঠিয়েছে পাকিস্তান। এছাড়াও ৩৬ জেলায় অন্যান্য সদস্যদের তল্লাশি চালানো হচ্ছে। তাবলীগ জামাতের ৫৩৯ সদস্যের পজেটিভ এসেছে, এর মধ্যে মরকজে সবথেকে বেশি ৪০৪ মামলা সামনে এসেছে।