Press "Enter" to skip to content

পাকিস্তানের ষড়যন্ত্র ব্যর্থ করতে তৎপর ভারত, দেশীয় প্রযুক্তিতে তৈরি করল এক মারক হাতিয়ার

[ad_1]

নয়া দিল্লীঃ পাকিস্তানের তরফ থেকে বিগত কয়েকমাস ধরে ড্রোন দিয়ে করা হামলা নিয়ে সেনা একটু বেশিই চিন্তিত রয়েছে। তবে পাকিস্তানের এই ড্রোন বাজিকে পর্যুদস্ত করতে নয়া পন্থা অবলম্বন করছে ভারত।

উল্লেখ্য, ভারতীয় সেনা এবার পাকিস্তানের ড্রোন ষড়যন্ত্র ব্যর্থ করার জন্য একটি নতুন বন্দুক তৈরি করেছে। এই বন্দুক পাকিস্তানের তরফ থেকে পাঠানো যেকোনও ফ্লাইং অবজেক্টকে ধ্বংস করার জন্য সক্ষম। এই প্রযুক্তির সঙ্গে তিনটি ইনসাস রাইফেলসকে দেশি প্রযুক্তিতে যুক্ত করা হয়েছে। এই প্রযুক্তিতে ট্রিগার টিপলেই এক সঙ্গে তিনটি বন্দুক নিজের লক্ষ্যকে ধ্বংস করে দেবে।

একটি বন্দুকের ম্যাগাজিনে ২০ রাউন্ড মানে ২০টি গুলি থাকে। একই প্রকারের তিনটি বন্দুক একসঙ্গে ফায়ার করলে এক মিনিটে লাগাতার ৬০টি গুলি বেরিয়ে শত্রু ড্রোনকে ধূলিসাৎ করে দেবে। রাতের অন্ধকারের সুযোগে ড্রোন চুপিচাপি যাতে সীমান্ত পার না করতে পারে, তাঁর জন্য এই প্রযুক্তিতে আলোকিত করা একটি ট্রেসার বুলেটও লাগানো হয়েছে। এই বুলেট অন্ধকারে ফায়ার করে ড্রোনের পজিশন জানতে সাহায্য করবে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এই অ্যান্টি ড্রোন গান প্রায় ৭০০ থেকে ৮০০ মিটার হাওয়ায় আর ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে ফায়ার করতে পারবে। এই মারক ক্ষমতা সম্পন্ন বন্দুকের মার থেকে বাঁচতে পারবে না শত্রুপক্ষের ড্রোন। সেনার মতে, এই প্রযুক্তির ব্যবহার সীমান্ত পার করে ড্রাগস আর হাতিয়ার রোখার জন্য ব্যবহার করা হবে।

[ad_2]