Press "Enter" to skip to content

পাকিস্তানে না, ভারতের অংশ হতে চাই! UNHRC দাবি তুলল গিলগিট-বালটিস্তান


নয়া দিল্লীঃ ের () মানুষ ের () অংশ হতে চাইছে। গিলগিট-বালটিস্তানে পাকিস্তানের () অবৈধ কবজার বিরুদ্ধে লাগাতার সংঘর্ষ করা সমাজসেবী আহমেদ আয়ুব মির্জা গিলগিট-বালটিস্তানের পাকিস্তানের কবজায় থাকা অংশকে ের সাথে অন্তর্ভুক্ত করার জন্য সংযুক্ত রাষ্ট্রের মানবাধিকার পরিষদে দাবি তুলেছেন।

মানবাধিকার পরিষদের ৪৫ তম অধিবেশনে বক্তব্য দেওয়ার সময় আয়ুব মির্জা বলেন, পাকিস্তান গোটা বিশ্বকে ভুয়ো কাহিনী শুনিয়ে সম্মোহিত করে রেখেছে। কিন্তু বাস্তব সম্পূর্ণ উল্টো। পাকিস্তানের কবজায় থাকা মানুষেরা এখন স্বাধীন হওয়ার জন্য মুখিয়ে আছে। পাকিস্তান সরকার এলাকার মানুষদের অন্ধকারে রাখতে আর শিক্ষকদের যাতে বেতন না দিতে হয়, সেই জন্য গিলগিট-বালটিস্তানে স্কুল বন্ধ করে রাখার অর্ডার জারি করেছে।

আয়ুব মির্জা বলেন, গিলগিট-বালটিস্তানের যুব সমাজ আমাদের প্রাকৃতিক সম্পদ গুলো লুট করে নিয়ে যাওয়ার বিরোধিতা করে ৭০ থেকে ৯০ বছর পর্যন্ত সাজা ভুগছে। আমাদের মানুষেরা স্বাধীন হওয়ার জন্য মুখিয়ে আছে আর তাঁরা জম্মু কাশ্মীর এবং লাদাখের অংশ হতে চাইছে।

উনি জানান, ‘বিগত কয়েকবছর ধরে গিলগিট-বালটিস্তানের অনেক এলাকায় একটিও উন্নয়নমূলক কাজ হয় নি। জলের কল দিয়ে জলের বদলে রক্ত বেরিয়ে আসে। পাকিস্তানের বিরোধিতা করলে সেখানে অমানবিক সাজা দেওয়া হয়।”

কিছুদিন আগে গিলগিট-বালটিস্তানের এক যুবক শিরোনামে উঠে এসেছিলেন। তানভীর আহমেদ নামের ওই যুবক গিলগিট-বালটিস্তানের মীরপুর এলাকা থেকে পাকিস্তানের পতাকা খুলে দিয়েছিলেন, আর এরপর ওনাকে পাকিস্তান পুলিশ বন্দি বানিয়ে ডেথ সেলে ধুকিয়ে দেয়। প্রতিনিয়ত গিলগিট-বালটিস্তান থেকে পাকিস্তানি সেনার অত্যাচারের কাহিনী উঠে আসে, কিন্তু পাক সরকার তাঁদের অত্যাচার নিয়ে মুখ খোলেনা। আর সেই কারণেই কয়েক দশক ধরেই পাকিস্তানের কবজায় থাকা এই এলাকা ভারতে অন্তর্ভুক্ত হতে চাইছে।