Press "Enter" to skip to content

পাকিস্তান আর্থিক দিক থেকে ধ্বংস হলে দায়ী থাকবে ভারত! অভিযোগ ইমরান খান-এর


নয়া দিল্লীঃFATF এর কারণে আতঙ্কিত ইমরান খান ( Khan) পাকিস্তানিদের (Pakistan) বলছে যে তিনি ভারতকে (India) দেখে ভয় পাচ্ছেন। ভারত পাকিস্তান আর পাকিস্তানি জঙ্গিদের মুখোশ খুলে দেওয়ার পর ইমরান জঙ্গিদের নিয়ে নিজের ব্যর্থতা লোকানোর প্রচেষ্টা করা ইমরান খান বলছেন যে, ভারত যেই করেই হোক পাকিস্তানকে FATF এর ব্ল্যাক লিস্টে পাঠিয়ে ে।

ইমরান খান একটি সাক্ষাৎকারে বলেন, ভারত বিগত দুই বছর ধরে যেভাবে পাকিস্তানের ঘেরাবন্দি করেছে, তারফলে রেহাই পাওয়া মুশকিল। যদি পাকিস্তানে FATF এ যায়, তাহলে পাকিস্তান বরবাদ হয়ে যাবে। পাকিস্তানের অর্থনীতি ধ্বংস হয়ে যাবে। উল্লেখ্য, বিরোধীরা সংখ্যাগরিষ্ঠ হওয়ায় পাকিস্তান সংসদের উচ্চ ভবনে FATF এর সাথে জড়িত ইমরান সরকারের দুটি বিল খারিজ করে দিয়েছে। আর সেই কারণে ইমরান খান বিরোধী এবং পাকিস্তানিদের ভয় পাওয়াতে পাকিস্তানকে FATF এ ব্ল্যাকলিস্টে যাওয়া নিয়ে ভারতের নাম নিয়ে ভয় দেখাচ্ছে।

অক্টোবর মাসে FATF এর বৈঠক হতে চলেছে আর ব্ল্যাকলিস্টের কারণে আতঙ্কিত পাকিস্তান এখন জঙ্গিদের জেল পাঠানোর নামে নাটক শুরু করেছে। শুক্রবার হাইকোর্ট হাফিজ সইদের তিনজন কুখ্যাত সহযোগীকে সাজা দেওয়ার নামে নাটক করেছে। পাকিস্তানের এক জামাত-উদ-দাওয়ার তিন জঙ্গিকে সাজা শুনিয়েছে, ওই তিন জঙ্গির মধ্যে হাফিজ ঘনিষ্ঠ আবদুল রহমান মক্কিকে মাত্র দেড় বছরের সাজা শোনানো হয়েছে। আরেকদিকে জফর একবাল এবং আবদুল সলামকে ১৬ বছরের সাজা শোনানো হয়েছে। এদের বিরুদ্ধে জঙ্গি গতিবিধি চালানো এবং জঙ্গিদের ফান্ড দেওয়ার অভিযোগ উঠেছিল

FATF যদি কোন দেশকে গ্রে লিস্টে ফেলে, তাঁর মানে সেটি সেই দেশের জন্য একটি সতর্কবার্তা। নির্দিষ্ট সময়ের মধ্যে সেই দেশকে জঙ্গি সংগঠন গুলোকে আর্থিক সাহায্য পাওয়া থেকে রুখতে হয়। আর এই হুঁশিয়ারির পরেও যদি কোন দেশ পদক্ষেপ না নেয় তাহলে FATF তাঁদের ব্ল্যাকলিস্টে ফেলে দেয়। এখনো পর্যন্ত ইরান আর উত্তর কোরিয়াকে এই ব্ল্যাক লিস্টে রাখা হয়েছে। যদি FATF পাকিস্তানকে ব্ল্যাকলিস্টে ফেলে দেয়, তাহলে আগে থেকেই ধ্বসে যাওয়া পাকিস্তানের অর্থনীতি ধ্বংসের মুখে পড়বে আর তাঁরা আন্তর্জাতিক স্তরে আর্থিক সাহায্যও পাবে না।

The post পাকিস্তান আর্থিক দিক থেকে ধ্বংস হলে দায়ী থাকবে ভারত! অভিযোগ ইমরান খান-এর first appeared on India Rag.