Press "Enter" to skip to content

পাকিস্তান, এমনকি আমেরিকাও ধর্মশাসিত দেশ! শুধুমাত্র আমরাই ধর্মনিরপেক্ষঃ রাজনাথ সিং

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বুধবার বলেন, ভারতীয় সংস্কৃতিতে সমস্ত ধর্মকেই সমান মানা হয়, আর এই কারণেই আমাদের দেশ ধর্মনিরপেক্ষ হয়ে আছে পাকিস্তানের মতো ধর্মশাসিত দেশ কখনো হয়নি।

https://platform.twitter.com/widgets.js

দিল্লীতে এনসিসি এর গণতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত শিবিরে প্রতিরক্ষা মন্ত্রী বলেন, ভারত সব সময় বলে যে আমরা ধর্মের মধ্যে কোন সময় বৈষম্য আনব না। আমাদের প্রতিবেশী দেশ আগেই ঘোষণা করে দিয়েছে তাঁরা ধর্মশাসিত দেশ। ওঁরা নিজেদের ধর্মশাসিত দেশ ঘোষণা করেছে, আমরা এরকম কিছুই করিনি।

রাজনাথ সিং বলেন, এমনকি আমেরিকাও ধর্মশাসিত দেশ। ভারত কোন ধর্মশাসিত দেশ না। কেন? কারণ আমাদের সাধু সন্ন্যাসীরা শুধু আমাদের দেশে থাকা মানুষদেরই নিজের পরিবারের লোক ভাবেন নি, তাঁরা গোটা বিশ্বে থাকা মানুষদের নিজের পরিবারের অংশ হিসেবেই ভেবেছেন।

রাজনাথ সিং বলেন, ভারত কখনো এটা ঘোষণা করেনি যে ভারতে ধর্ম হিন্দু, বৌদ্ধ অথবা শিখ, পারসি হবে। উনি বলেন, সব ধর্মের মানুষই এখানে থাকতে পারবেন। প্রতিরক্ষা মন্ত্রী বসুধৈব কুটুম্বকম উক্তি দেন, যার মানে হল গোটা বিশ্ব একটি পরিবার। গোটা বিশ্বে এই বার্তা ভারত থেকেই গেছে।

https://platform.twitter.com/widgets.js

রাজনাথ সিং বলেন, জম্মু কাশ্মীরের বাচ্চারা রাষ্ট্রবাদী, কিন্তু তাঁরা কখনো কখনো ভুল রাস্তায় চলে যায় তাঁদের অন্য চোখে দেখা উচিৎ না। উনি বলেন, কখনো কখনো মানুষ তাঁদের সঠিক ভাবে প্রেরণা দেয়না, কিছু মানুষ তাঁদের ভুল রাস্তায় নিয়ে যায়। তাঁদের ভুল রাস্তায় নিয়ে যাওয়া মানুষদের গ্রেফতার করা উচিৎ।