Press "Enter" to skip to content

পাক সেনা কনভয়ে হামলা বালোচ বিদ্রোহীদের, এক ক্যাপ্টেন সহ মৃত তিন জওয়ান


নয়া দিল্লিঃের () গিচিক এলাকায় রবিবার একটি আইইডি বিস্ফোরণ হয়েছে। এই বিস্ফোরণে পাকিস্তানি সেনার ( Army) একজন ক্যাপ্টেন এবং দুই জওয়ানের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, ওই আইইডি বালোচ বিদ্রোহীরা পাকিস্তানি সেনার একটি গাড়ি লক্ষ্য করে বিস্ফোরণ করিয়েছিল।

পাকিস্তানি সেনার মিডিয়া উইং মোতাবেক, আহত জওয়ানদের খুজদারের চিকিৎসা কেন্দ্রে ভর্তি করানো হয়েছে। বলে দিই, বালুচিস্তান পাকিস্তান এবং পাক আর্মির বিরুদ্ধে বিগত কয়েকবছর ধরেই মানুষের ক্ষোভ বেড়ে চলেছে। ওই এলাকায় বিগত কয়েকবছর ধরেই স্বাধীনতার জন্য লড়াই চলছে।

এর আগে গত শুক্রবার বালুচিস্তান প্রান্তের গ্বদারে হওয়া একটি আত্মঘাতী হামলায় দুটি শিশু আর একজন া নাগরিক সমেত চার জনের মৃত্যু হয়েছিল। ওই হামলা চিনা নাগরিকদের নিয়ে যাওয়া একটি বাহনকে নিশানা করা করা হয়েছিল। উল্লেখ্য, সম্প্রতি পাকিস্তানের আর বালোচ বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষ বেড়েছে।

অনেক বালোচ নাগরিকদের মতে ১৯৪৭ সালের আগেই এই প্রান্ত স্বাধীন হয়ে গিয়েছিল। এরপর পাকিস্তান গঠন হওয়ার পর তাঁরা এই এলাকা কবজা করে নেয়। বালুচিস্তান প্রান্তে নাগরিকদের উপর অত্যাচার নিয়েও বহু ঘটনা সামনে এসেছে। প্রতিটি ঘটনায় অভিযুক্ত পাকিস্তানের সেনা। আর এই কারণেই সেখানকার মানুষের চোখের বালি হয়ে উঠেছে পাকিস্তান এবং তাঁদের সেনা।