Press "Enter" to skip to content

পাহাড়কে নিয়ে বড় ভাবনা কেন্দ্রের, দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তার সঙ্গে আলোচনা অমিত শাহের


নয়া শুক্রবার দার্জিলিংয়ের বিজেপি সাংসদ রাজু বিস্তার (Raju Bista) নেতৃত্বে পাহাড়ের একটি প্রতিনিধি দল দিল্লী গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমির শাহের (Amit Shah) সঙ্গে সাক্ষাৎ করে। ওই দলে ছিলেন দার্জিলিং ও কার্শিয়াঙের বিজেপি বিধায়ক নীরজ জিম্বা ও কল্যাণ দেওয়ান, GNLF নেতা মন ঘিসিং, কমিউনিস্ট পার্টি অব রেভলিউশনারি পার্টির নেতা ি রাই।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাতের প্রসঙ্গে রাজু বিস্তা জানান, তাঁরা মূলত দুটি দাবি নিয়ে ওনার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন। রাজু বিস্তার একটি দাবি ছিল একুশের বিধানসভা ের আগে বিজেপির তরফ থেকে দেওয়া প্রতিশ্রুতি অনুযায়ী ১১ টি গোর্খা জনজাতি সম্প্রদায়কে তফসিলি স্বীকৃতি দেওয়া।

রাজু বিস্তা জানান, ‘দীর্ঘদিন ধরেই মানুষের দাবি ছিল এটা। উনি আমাদের দাবি সব শুনেছেন। তিনি জানিয়েছেন, করোনার কারণে তফসিলি তৈরির কাজ আটকে রয়েছে। পরস্থিতি একটু স্বাভাবিক হলে খুব শীঘ্রই এই বিষয়ে প্রস্তাব আনবে।”

রাজু বিস্তা এও জানিয়েছেন যে, পাহাড়ে স্থায়ী রাজনিতিক সমাধানের লক্ষ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক আগামী মাসেই একটি বৈঠক করতে চায়। রাজু জানিয়েছেন, রাজ্য এবং বিভিন্ন পক্ষকে নিয়ে এই বৈঠক করতে চায় স্বরাষ্ট্রমন্ত্রক। অমিত শাহ আগামী সপ্তাহ দুয়েকের মধ্যে সবাইকে এই বৈঠকের জন্য আমন্ত্রণ পাঠাবেন বলে জানিয়েছেন। সাংসদ জানান, বাংলার পাহাড়, তরাই ও ডুয়ার্স এলাকার উন্নয়নের জন্য দ্রুত পদক্ষেপ নেবে কেন্দ্র সরকার।

শুক্রবার অমিত শাহের সঙ্গে সাক্ষাতের পর শনিবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গেও সাক্ষাৎ করেন পাহাড়ের প্রতিনিধিরা। রাজনাথ সিংয়ের কাছে পাহাড় তথা গোর্খা সম্প্রদায়ের যুবকদের যাতে আরও বেশি করে সেনায় সু দেওয়া হয়, সেটার আবেদন জানায় তাঁরা।