Press "Enter" to skip to content

পিছু হটল কৃষকরা, খুলে যাচ্ছে দিল্লির সমস্ত বর্ডার, একে একে সরছে ব্যারিকেড

[ad_1]

নয়া দিল্লিঃ নতুন কৃষি আইনের বিরুদ্ধে রাজধানী দিল্লির সমস্ত সীমান্তে চলা কৃষক বিক্ষোভের ব্যারিকেড হটানোর কাজ শুরু হয়েছে আর বর্ডার খালি করা হচ্ছে। টিকরি বর্ডারের পর এবার গাজীপুর বর্ডারও খালি করানো হচ্ছে এবং দিল্লি পুলিশ NH-২৪ থেকে সমস্ত ব্যারিকেড সরাচ্ছে। আর এরই মধ্যে ভারতীয় কিষান ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত ঘোষণা করেছেন যে, কৃষকরা নিজেদের ফসল বাঁচানোর জন্য সংসদে যাবে।

কৃষক আন্দোলনের কারণে দিল্লির বর্ডারে রাখা হয়েছিল ব্যারিকেড। যা এখন হটানো শুরু হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় কৃষকদের সহমতিতে টিকরি বর্ডারের একটি অংশ খালি করানো হয়েছে। এরপর আশা করা হচ্ছে যে, দিল্লি থেকে হরিয়ানার বাহাদুরগড়ের দিকে যাওয়া রাস্তা এখন খুলে যাবে। এরপর দিল্লির গাজীপুর বর্ডার থেকেও ব্যারিকেড সরানো হয়। এরফলে গাজীপুর যাওয়ার রাস্তাও খুলে যাচ্ছে।

নতুন কৃষি আইনের বিরোধিতায় নামা কৃষকরা দিল্লিকে হরিয়ানার সঙ্গে যুক্ত করা রাস্তা বন্ধ করে দিয়েছিল। দুরঘ ১১ মাস পর টিকরি বর্ডার খুলে গিয়ে সেই রাস্তায় আবারও যান চলাচল সম্ভব হবে। কৃষকদের রোখার জন্য বর্ডারে গাড়া বড়বড় পেরেকও সরানো হয়েছে। এছাড়াও ব্যারিকেডও সরিয়ে দেওয়া হয়েছে।

রাকেশ টিকাইত বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন কৃষকরা তাঁদের শস্য বিক্রি করতে পারবে। যদি রাস্তা খুলে যায়, তাহলে আমরা আমাদের ফসল বিক্রির জন্য সংসদে যাব। প্রথমে আমাদের ট্র্যাক্টর দিল্লি যাবে। আমরা কোনও রাস্তা বন্ধ করিনি। সড়ক জ্যাম করা আমাদের বিক্ষোভের অংশ ছিল না।”

[ad_2]