Press "Enter" to skip to content

পুরো বিশ্বকে নেতৃত্ব দেওয়ার দিকে আরেক ধাপ এগোল ভারত! পৃথিবীকে নতুন উপহার দিতে চলেছে ISRO

স্বামী বিবেকানন্দ বলেছিলেন, পুরো বিশ্ব যে পরিমান ভারতের কাছে ঋণী তা অন্য কোনো দেশের কাছে নয়। আসলে ভারত যুগে যুগে বহু অত্যাচার সহ্য করেও বিশ্বকে যে উপহার দিয়েছে তার ১ শতাংশও অন্য কোনো দেশ বা জাতি করে দেখাতে পারেনি। সম্প্রতি ভারতের ব্যাপক উত্থান হতে শুরু হয়েছে। এমন অবস্থায় আরো একবার ভারত বিশ্বকে পথ দেখানোর দিকে হাঁটতে শুরু করেছে।

নরেন্দ্র মোদী COP 26 সম্মেলনে এক বার্তা দিয়েছিলেন। সেখানে তিনি বলেছিলেন, আমাদের স্পেস এজেন্সি ISRO বিশ্বকে একটা সোলার ক্যালকুলেটর এপ্লিকেশন উপহার দিতে চলেছে। প্রধানমন্ত্রী বলেন এই ক্যালকুলেটর এপ্লিকেশন দ্বারা বিশ্বের যে কোনো স্থানে সোলার পাওয়ার পটেন্সিয়াল পরিমাপ করা সম্ভব হবে।

প্রধানমন্ত্রী মোদী আরো বলেন, এর দ্বারা ওয়ান সান ওয়ান ওয়ার্ল্ড ওয়ান গ্রীড প্রকল্পও মজবুত হবে। ISRO এই সিস্টেমের জন্য তিনটি ব্যাবহার করবে। কল্পনা-1, INSAT-3D, INSAT-3DR নামের এই ৩ টি স্যাটেলাইট ব্যাবহার করে ইসরো ক্যালকুলেটর এপ্লিকেশনের ডাটা প্রদান করবে। পরিকল্পনা রয়েছে পুরো বিশ্বকে একটা গ্রিডে সংযুক্ত করা হবে।

এতে বিশ্বের কোনো দেশে মেঘলা আবহাওয়া থাকলে অন্য দেশ থেকে সোলার পাওয়ার কিনে নিতে পারবে। লক্ষণীয় প্রকল্প সম্পূর্ণ হলে তা বিশ্বের জন্য আশীর্বাদ প্রমাণিত হবে। আর এই পদক্ষেপের দিকে সবথেকে দ্রুতগতিতে পা বাড়াচ্ছে ভারত।

জানিয়ে দি, ISRO এর এই উদ্ের দরুন পুরো বিশ্ব বিনামূল্যে এই ক্যালকুলেটর এপ্লিকেশন ব্যাবহার করতে পারবে। যারা দ্বারা যে কেউ যে কোন স্থানে দাঁড়িয়ে ওই স্থানে সোলার পাওয়ারের পটেন্সিয়াল কিলোওয়াটে প্রকাশ করে বলতে পারবে।