Press "Enter" to skip to content

পৃথ্বী-২ মিসাইলের সফল পরীক্ষণ করল ভারত, জানুন এর বিশেষত্ব

নয়া দিল্লীঃ শুক্রবার () উড়িষ্যার উপকূল থেকে ২৫০ কিমির বেশি দূরের স্ট্রাইক রেঞ্জের ব্যালিস্টিক মিসাইল পৃথ্বী-২ () এর সফল পরীক্ষণ করল। জানিয়ে দিই, ডিআরডিও () দ্বারা বিকশিত এই মিসাইল অনেক আগে থেকেই স্ট্যাটার্জিক ফোর্সেজ কম্যান্ডের অংশ।

আপনাকে জানিয়ে দিই, গত মাসের ২৩ সেপ্টেম্বর বিকেলে উড়িষ্যার বালাসোর উপকূল থেকে এই মিসাইল রাতের বেলায় পরীক্ষণ করা হয়েছিল। সেই সময় ওই পরীক্ষণ সফল হয়েছিল। প্রাপ্ত তথ্য অনুযায়ী, জমি থেকে জমিতে লক্ষ্য ভেদ করা এই মিসাইল পরমাণু হাতিয়ার নিয়ে যেতে সক্ষম।

https://platform.twitter.com/widgets.js

এর আগে গত বছর ডিসেম্বর মাসে পৃথ্বী-২ এর পরীক্ষণ করা হয়েছিল। সেই সময় ৩ ডিসেম্বর ২০১৯ এ ৩৫০ কিলোমিটার দূরে শত্রুদের উপর হামলা করতে সক্ষম এই মিসাইল সন্ধ্যে ৭ঃ৪৫ এ উড়িষ্যার চাঁদিপুর থেকে পরীক্ষণ করা হয়েছিল। সেদিনও পরীক্ষণ সফল হয়েছিল।

উল্লেখ্য, পৃথ্বী জমি থেকে জমিতে লক্ষ্য ভেদ করা শর্ট রেঞ্জের ব্যালিস্টিক মিসাইল। পৃথ্বী-২ মিসাইল ৫০০ থেকে ১ হাজার কেজি পর্যন্ত পরমাণু হাতিয়ার নিয়ে যেতে সক্ষম আর এর ইঞ্জিন তরল জ্বালানী দ্বারা চলে। দেশে বিকশিত হওয়া এই মিসাইল ১৫০ থেকে ৬০০ কিলোমিটার পর্যন্ত লক্ষ্য ভেদ করতে সক্ষম। পৃথ্বী সিরিজের তিনটি মিসাইল আছে পৃথ্বী-১, পৃথ্বী-২ আর পৃথ্বী-৩ মিসাইলের মারক ক্ষমতা যথাক্রমে ১৫০, ৩৫০ আর ৬০০ কিলোমিটার।