Press "Enter" to skip to content

পেট্রোল-ডিজেলে লিটার পিছু কত টাকা পকেটে যায়, রিপোর্ট পেশ করল কেন্দ্র

নয়া দিল্লিঃসোমবার অর্থমন্ত্রক লোকসভায় একটি প্রশ্নের জবাবে জানায় যে, এক লিটার -ডিজেলে (Petrol Fuel) সরকারের পকেটে কত টাকা ( Rupee) যায়। কংগ্রেসের সাংসদ মালা রায়ের প্রশ্নের জবাবে মন্ত্রক জানায়, কেন্দ্র সরকার এক লিটার পেট্রোলে ২৭.৯০ টাকা আর এক লিটার ডিজেলে ২১.৮৯ টাকা কর নেয়।

মন্ত্রক বিস্তৃত তথ্য দিয়ে জানায়, প্রতি লিটার পেট্রোলের জন্য 1.40 টাকা বেসিক এক্সাইজ ডিউটি, 11 টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি 13 টাকা (রোড, ইনফ্রাস্ট্রাকচার সেস), আর 2.5 টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস হিসেবে নেওয়া হয়। মোট 27.90 নেওয়া হয়।

অন্যদিকে, ডিজেলে 1.80 টাকা বেসিক এক্সাইজ ডিউটি, 8 টাকা অতিরিক্ত এক্সাইজ ডিউটি 8 টাকা (রোড, ইনফ্রাস্ট্রাকচার সেস), আর 4 টাকা কৃষি এবং উন্নয়ন ইনফ্রাস্ট্রাকচার সেস হিসেবে নেওয়া হয়। মোট 21.80 নেওয়া হয়।

বলে দিই, বিগত কয়েকমাস ধরেই পেট্রোল-ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে। যদিও, সম্প্রতি কেন্দ্র সরকার দেশবাসীকে কিছুটা স্বস্তি দিয়ে কর ছাড়ের ঘোষণা করেছিল। এরপর বহু রাজ্য নিজের থেকে কর ছাড়ের ঘোষণা করায় অনেকটাই দাম কমে। আর এরপর থেকে বিগত ২৬ দিনে পেট্রোল-ডিজেলের দামে কোন অন্তর দেখা যায়নি। সোমবারের রেট অনুযায়ী, রাজধানী দিল্লীতে পেট্রোলের দাম লিটার প্রতি হয়েছে ১০৩.৯৭ টাকা এবং ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা।

জানিয়ে রাখি, প্রতিদিন সকাল ৬ টায় পেট্রোল এবং ডিজেলের দাম পরিবর্তীত হয় এবং নতুন দাম প্রযোজ্য হয়। এছাড়াও ইন্ডিয়ান অয়েল গ্রাহকরা 9224992249 নম্বরে, RSP এবং BPCL গ্রাহকরা 9223112222 নম্বরে RSP লিখে দাম জানতে পারবেন। আবার এইচপিসিএল গ্রাহকরা 9222201122 নম্বরে HP price পাঠিয়েও দাম জানতে পারবেন।