Press "Enter" to skip to content

পেন্টাগনের একটি রিপোর্টে বাড়ল বিশ্ববাসীর চিন্তা, চীনকে নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস

[ad_1]

নয়া দিল্লিঃ চীনকে (China) নিয়ে আমেরিকার একটি রিপোর্ট গোটা বিশ্বকে চিন্তার মধ্যে ফেলে দিয়েছে। ওই রিপোর্টে দাবি করা হয়েছে যে, চীন সুপার পাওয়ার হওয়ার জন্য গোপনে তাঁদের পরমাণু ক্ষমতা (Nuclear Arsenal) বাড়িয়েই চলেছে। পেন্টাগন নিজেদের রিপোর্টে বলেছে যে, অনুমানের থেকেও অনেক বেশি গতিতে চীন নিজেদের পরমাণু শক্তি বাড়িয়ে চলেছে। মার্কিন প্রতিরক্ষা বিভাগ (US Defence Department) বুধবার এই রিপোর্ট জারি করে বলেছে, চীনকে নিয়ে আমরা যেই অনুমান করেছিলাম, তাঁরা তাঁর থেকেও অনেক দ্রুত গতিতে পরমাণু হাতিয়ার বানাচ্ছে।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, চীনের পরিকল্পনা হল আগামী নয় বছরের মধ্যে তাঁরা পরমাণু হাতিয়ারের সংখ্যা ৭০০ থেকে ১০০০ করবে। যদিও, ওই রিপোর্টে এটা বলা হয়নি যে, বর্তমান সময়ে চীনের কাছে কতগুলো পরমাণু হাতিয়ার রয়েছে।

এক বছর পূর্বে মার্কিন প্রতিরক্ষা বিভাগের হেডকোয়ার্টার পেন্টাগন বলেছিল, চীনের কাছে ২০০-র কম পরমাণু হাতিয়ার রয়েছে। আর এই দশকের শেষে তাঁরা সেটিকে দ্বিগুণ করতে চায়। বলে দিই, মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে বর্তমানে ৩ হাজার ৭৫০টি পরমাণু হাতিয়ার রয়েছে, আর তাঁরা এই সংখ্যা বাড়ানোর কোনও পরিকল্পনা নেয়নি।

রিপোর্টে বলা হয়েছে যে, আমেরিকা আর রাশিয়ার মতো চীনও পরমাণু ট্রায়ড বানাচ্ছে। যা ল্যান্ড বেসড মিসাইল, হাওয়া থেকে লঞ্চ করা মিসাইল আর ডুবোজাহাজ থেকে লঞ্চ করা মিসাইলে কার্যকারী হবে। বলে দিই, সম্প্রতি স্যাটেলাইট ছবিতে এও ধরা পড়েছে যে, চীন কমপক্ষে তিন জায়গায় মিসাইল সাইলো তৈরি করছে। আমেরিকার থিংক ট্যাঙ্ক দাবি করেছে যে, চীন কমপক্ষে ৩০০টি নতুন মিসাইল সাইলো বানাচ্ছে।

[ad_2]