Press "Enter" to skip to content

প্রতিবাদে সরব আফগান মহিলারা, তালিবান জঙ্গিদের সামনেই অধিকারের দাবি নিয়ে বিক্ষোভ


নয়া আফগানিস্তানে তালিবানের কবজার পর হাজার হাজার আফগানি দেশ ছেড়ে পালিয়েছে। তালিবানের অত্যাচার থেকে বাঁচার জন্য তাঁরা নিজের প্রাণ হাতে করে দেশ ছাড়ার জন্য প্রস্তুত। তালিবানের শাসনে সবথেকে বেশি আতঙ্কে রয়েছেন সে দেশের মহিলারা। কারণ তাঁরা জানে যে, তালিবান তাঁদের সমস্ত স্বাধীনতা কেড়ে নেবে। একদিকে যখন তালিবানের আতঙ্কে দেশ ছাড়ছে আফগানিরা, তখন অন্যদিকে কয়েকজন বীরাঙ্গনাকে নিজের অধিকারের জন্য আফগানিস্তানের রাস্তায় বিরোধ প্রদর্শন করতে দেখা গেল।

ি সাংবাদিক মসিহ আলিনেজাদ টুইটারে একটি ভিডিও (VIdeo) পোস্ট করেছেন। ওঁই ভিডিওতে আফগান মহিলাদের তালিবানের দখলে থাকা কাবুলের রাস্তায় পোস্টার হাতে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। মহিলারা নিজেরাই সেই পোস্টার বানিয়েছেন।

বিরোধিতা করা মহিলারা সামাজিক সুরক্ষা, কাজ করার অধিকার, শিক্ষার অধিকার আর রাজনৈতিক অংশিদারিত্ব সহ নিজেদের অধিকারের দাবি জানাচ্ছে। ভিডিওতে মহিলাদের বলতে শোনা যাচ্ছে যে, ‘ আমরা আমাদের উপলব্ধি আর অধিকারের সঙ্গে সমঝোতা করব না।”

https://platform.twitter.com/widgets.js

উল্লেখ্য, তালিবানরা স্পষ্ট জানিয়ে দিয়েছে যে, আফগান মহিলাদের শরিয়ত আইন মোতাবেক চলতে হবে। তাঁরা ব্যালকনিতে দাঁড়াতে পারবে না। হাই-হিল জুতো পরতে পারবে না। সাজগোজ বা কোনও প্রত্রিকা আর সিনেমায় ছবি দিতে পারবে না।

পাশাপাশি তালিবানরা এও বলেছে যে, আফগানিস্তানের কোনও মেয়েদের ে এখন থেকে আর খেলাধুলো এবং গান-বাজনা চলবে না। এছাড়া মহিলাদের রাস্তায় সবসময় বোরখা পরেই বের হতে হবে ও পরিবারের একজন পুরুষ সদস্য থাকা আবশ্যক। তালিবানের এহেন কড়া নিয়ম পালনে সহমত না হওয়ায় কাবুলে মহিলারা রাস্তায় দাঁড়িয়ে বিক্ষোভ জানিয়েছেন।