Press "Enter" to skip to content

প্রথম বিমান উড়িয়েছিল রাবণ, দাবি শ্রীলঙ্কার! পাঁচ বছরের মধ্যে প্রমাণও করে দেবে বলে জানালো তাঁরা


নয়া দিল্লীঃ একদিকে () যখন রাম (Lord Rama) আর অযোধ্যাকে নিয়ে প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির () বয়ান প্রমাণ করার জন্য পুরাতত্ত্ব বিভাগকে দিয়ে গবেষণা চালানোর কাজ শুরু করেছে। তখন আরেকদিকে, () রাবণকে () নিয়ে নিজেদের ঐতিহ্য প্রমাণ করার চেষ্টায় মরিয়া। শ্রীলঙ্কার অ্যাভিয়েশন অথরিটি জানিয়েছে যে, তাঁরা ঐতিহাসিক চরিত্র আর ওনার দ্বারা ব্যবহৃত হাওয়াই মার্গ নিয়ে একটি গবেষণা করাবে।

সিংহল ভাষায় ছাপা একটি বিজ্ঞাপনে শ্রীলঙ্গা অ্যাভিয়েশন অথরিটি সবার কাছে রাজা রাবণ আর লুপ্ত হয়ে যাওয়া প্রাচীন বায়ু মার্গ নিয়ে কোনরকম প্রমাণ অথবা সাহিত্যিক দৃষ্টান্ত কিছু পেলে তাঁদের জানাতে বলেছে।

অয়াভিয়েশনের এক আধিকারিক জানান, রাজা রাবণকে অফিসিয়ালি তথ্য যোগাড় করার জন্যই এই গবেষণা চালানো হচ্ছে। কারণ রাজা রাবণকে নিয়ে অনেক রকমই কাহিনী আছে। আধিকারিক জানান, রাবণের বিমান আর ওনার দ্বারা ব্যবহৃত বায়ু মার্গ নিয়ে শতশত বছর ধরে অনেক ধরণের গল্প শোনা যায়, আর এই কারণেই আমরা এই বিষয়ে গবেষণা করতে চাই। শ্রীলঙ্কায় রাবণকে হিরো হিসেবে দেখা হলেও, ভারতে রাবণকে রামায়ণের খলনায়ক হিসেবেই দেখানো হয়। শ্রীলঙ্কায় রাবণ দেশের এক বাহাদুর আর বিদ্যান রাজা। আর ভারতে রাবণ সীতামাতার অপহরণ করা একজন রাক্ষস।

শ্রীলঙ্কা নিজেদের প্রথম স্যাটেলাইটের নাম রাবণ-১ রেখেছিল। ২০১৬ সালে কলম্বোয় হওয়া সিভিল অ্যাভিয়েশনের কনফারেন্সে বক্তৃতা দেওয়ার সময় তৎকালীন শ্রীলঙ্কার বিমান মন্ত্রী নির্মলা সিরিপালা বলেছিলেন যে, আধুনিক অ্যা ভিয়েশনের ইতিহাসের শুরু রাইট ব্রাদার্সদের থেকে হয়, কিন্তু শ্রীলঙ্কায় কিম্বদন্তী হল যে, রাবণ নামের এক বাহাদুর রাজা ছিলেন, যিনি দান্দু মোনারা নামের একটি বিমান ওড়াতেন। রাবণ শুধু শ্রীলঙ্কাই না, শ্রীলঙ্কার বাইরেও বিমান ওড়াতেন।