Press "Enter" to skip to content

প্রধানমন্ত্রীর মোদীর বয়ানের জবাব দিলো তালিবান মুখপাত্র, দেখিয়ে দেওয়ারও চ্যালেঞ্জ


নয়া দিল্লিঃ তালিবান (taliban) আর ভারতের (India) সম্পর্ক কেমন হবে, এই নিয়েই চারিদিকে তুমুল জল্পনা চলছে। তবে দুই পক্ষের সাম্প্রতিক বয়ানে চিত্রটা কিছুটা পরিষ্কার হতে দেখা যাচ্ছে। তালিবানও ভারতকে নিয়ে তেমন আক্রমণাত্বক না। অন্যদিকে ভারতও তালিবানকে সরাসরি নিশানায় নিচ্ছে না। বৃহস্পতিবার তালিবানের মুখপাত্র শাহাবুদ্দিন দিলাবর রেডিও পাকিস্তানকে দেওয়া একটি সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী (Narendra ) ৫ দিন পুরনো একটি বয়ানের জবাব দিয়েছে।

উল্লেখ্য, ২০ আগস্ট গুজরাটের একটি অনুষ্ঠানে বলেছিলেন, আতঙ্ক ছড়িয়ে খাড়া করা সাম্রাজ্য বেশিদিন স্থায়ী হয় না। প্রধানমন্ত্রীর এই বয়ান তালিবানের জন্য একটি বার্তা হিসেবে দেখা হচ্ছিল। আর প্রধানমন্ত্রীর সেই বয়ান নিয়েই যখন তালিবান নেতাকে প্রশ্ন করা হয়, তখন তালিবানের মুখপাত্র বলে ‘ভারত খুব শীঘ্রই জানতে পারবে যে, তালিবান কতটা ভালো করে দেশ চালাতে পারে।”

উল্লেখ্য, ে তালিবানের কবজা করার পর গুজরাটের সোমনাথ মন্দিরে কয়েকটি প্রকল্প উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘যারা ভাঙতে অভ্যস্ত তাঁরা এটা ভাবতে পারে যে, আতঙ্ক ছড়িয়ে সাম্রাজ্য খাড়া করতে পারবে। কিন্তু এমন ভাবনা কিছু সময়ের জন্যই চলে, সেই সাম্রাজ্যের অস্তিত্ব বেশিদিন থাকে না। আতঙ্ক দিয়ে মানবতাকে বেশি সময় দাবিয়ে রাখা যায় না।”

তালিবান নেতা দিলাবর রেডিও পাকিস্তানের সংজ্ঞা কথাবার্তার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওই মন্তব্য নিয়ে বলে, ভারত খুব শীঘ্রই আমাদের দেশ চালানোর ক্ষমতা জানতে পারবে। তালিবান নেতা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আফগানিস্তানের অভ্যন্তরীণ মামলায় দখল না দেওয়ারও পরামর্শ দিয়েছে। অন্যদিকে দিলাবর পাকিস্তানের করে বলেছে, পাকিস্তান আমাদের প্রতিবেশী দেশ আর বন্ধু দেশ। দিলাবর ৩০ লক্ষ আফগান শরণার্থীকে শরণ দেওয়ার জন্য ধন্যবাদও জানিয়েছে।