Press "Enter" to skip to content

প্রলোভন দেখিয়ে আদিবাসী এলাকায় লাগাতার ধর্মান্তকরণ করে চলেছে মিশনারি, পর্দাফাঁস করলেন পুলিশকর্তা

সুকমাঃ ভারতবর্ষের বুকে ধর্মান্তরকরণ গ্যাং দিন দিন বেড়েই চলেছে। খ্রিস্টান মিশনারীরা দারিদ্র্য সীমার নীচে বসবাসকারী মানুষদের বিভিন্ন উপায়ে প্রলুব্ধ করে খ্রিস্টান ধর্ম গ্রহণ করতে বাধ্য করে। বহুদিন ধরে এই চক্রটিকে ধরার জন্য অপেক্ষা করেছিল। সম্প্রতি ছত্রিশগড়ের একটি ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন।

ছত্রিশগড়ের উপজাতি অঞ্চলগুলিতে খ্রিস্টান মিশনারীদের অ-খ্রিস্টানদের ধর্মান্তরকরণের প্রচেষ্টাে রুখতে সুকমা পুলিশ খ্রিস্টান মিশনারি এবং ধর্মান্তরিত আদিবাসীদের তদারকির উপর নজরদারি রক্ষার জন্য জেলার সমস্ত থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তাদের কঠোর নির্দেশনা দিয়েছে।

সূত্রের খবর, সুকমা পুলিশ সুপার জেলার সমস্ত থানায় খ্রিস্টান মিশনারিদের কার্যক্রমের উপর নজর রাখার জন্য একটি নির্দেশনা পাঠিয়েছেন, যারা নিয়মিতভাবে খ্রিস্টধর্মে আকৃষ্ট করার জন্য উপজাতীয় অঞ্চলগুলিতে যান তাদের উপর কড়া নজরদারি রাখার নির্দেশ দিয়েছে। সুকমা এসপি সুনীল শর্মা তার চিঠিতে উল্লেখ করেছেন যে খ্রিস্টান মিশনারিরা উপজাতীয় অঞ্চলের খ্রিস্টানদের সাথে নিয়মিতভাবে াযোগ রাখে এবং খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হওয়ার জন্য বিভিন্নরকম উদ্যোগ নেয়।

এর কারণ হিসাবে তিনি বলেছেন, স্থানীয় আদিবাসীদের এবং ধর্মান্তরিত ব্যক্তিদের (খ্রিস্টান ধর্মান্তরের) মধ্যে দ্বন্দ্বের ফলে বর্তমানে এক জটিল পরিস্থিতি তৈরি হয়েছে। বিশেষভাবে উল্লেখ্য, খ্রিস্টান মিশনারীদের এবং উপজাতির মধ্যে দ্বন্দ্ব অনেক পুরনো। এখানকার উপজাতি অঞ্চলগুলির বিভিন্ন সমস্যা যেমন- , অর্থ, খাদ্যশস্য এবং অন্যান্য সুবিধার প্রতিশ্রুতি দিয়ে আদিবাসীদের খ্রিস্টধর্মে প্ররোচিত করার বিষয়টি প্রত্যন্ত অঞ্চলে প্রায়শই ঘটে থাকে।

সংবাদমাধ্যমের সামনে এক পুলিশকর্তা জানিয়েছেন যে, এই বিষয়ে একটি কঠোর নির্দেশিকা জারি করা হয়েছে। তিনি একথাও বলেন, আশেপাশের জেলাগুলিতে ঘটে যাওয়া ধর্মান্তকরণ কর্মকাণ্ডের পর এই নির্দেশিকা জারি করা হয়েছে। তিনি বলেছেন, প্রত্যেক‌ ীয়র নিজ নিজ ধর্মীয় বিশ্বাস অনুসরণ করার অধিকার রয়েছে। পুলিশকে নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে ধর্মান্তর কার্যক্রমের সম্পর্কে তথ্য সংগ্রহ করতে বলা হয়েছে।

ছত্তিশগড় ক্রিশ্চিয়ান ফোরামের সভাপতি অরুণ পান্নালাল জোর গলায় বলেছেন, একজন আইপিএস অফিসার কীভাবে সিদ্ধান্ত নিতে পারেন যে খ্রিস্টান মিশনারিরা ধর্মান্তকরণের সাথে জড়িত? ওনার কাছে তদন্ত সাপেক্ষে কোনো প্রমাণ রয়েছে? তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, গত দু’ দশকে কোনও মিশনারি আদিবাসীদের ধর্মান্তরিত করেছেন বা তাদের ধর্মান্তরিত করার জন্য প্রলুব্ধ করেছেন কিনা সেই কর্মকর্তার কাছে কোনও চিত্র রয়েছে কি? এটি খ্রিস্টান ধর্মের বিরুদ্ধে শত্রুতা তৈরি করার প্রয়াস মাত্র। উল্টোদিকে, খ্রিস্টান গোষ্ঠীগুলি অভিযোগ করেছে, যে তাদের সম্প্রদায়ের লোকেরা উপজাতি অধ্যুষিত এলাকায় বারবার হয়রানির শিকার হচ্ছে।