Press "Enter" to skip to content

ফাইটার জেটের জন্য ভারতে আসবে গোটা বিশ্ব, বড় চুক্তিতে আবদ্ধ হল TATA গোষ্ঠী

[ad_1]

নয়া দিল্লিঃ বিশ্বের সবচেয়ে উন্নত ফাইটার প্লেন, F-35 লাইটনিং এবং C-130J ট্রান্সপোর্ট প্লেনগুলির নির্মাতা কোম্পানি লকহিড মার্টিন (Lockheed Martin) টাটার (Tata) সঙ্গে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠা করা টাটা লকহিড মার্টিন অ্যারোস্ট্রাকচারস লিমিটেড (Tata Lockheed Martin Aerostructures Limited)-কে ভবিষ্যতের ফাইটার প্লেনের ডানা তৈরির জন্য তার অংশীদার হিসাবে স্বীকৃতি দিয়েছে।

টাটা গ্রুপের একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথম ফাইটার উইং প্রোটোটাইপ তৈরির বিষয়ে একটি বিশেষ অনুষ্ঠান TLMAL-এর হায়দ্রাবাদ ফ্যাসিলিটিতে রাজ্যের শিল্পমন্ত্রী এবং উভয় কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে লকহিড মার্টিন ইন্টিগ্রেটেড ফাইটার গ্রুপের ভায়েস প্রেসিডেন্ট অ্যামি বার্নেট বলেছেন যে, লকহিড মার্টিন TLMAL এর সাথে একটি অত্যন্ত উন্নত ফাইটার উইং তৈরি করবে যা জ্বালানী বহন করে 9G এর উচ্চ চাপ সহ্য করতে সক্ষম হবে এবং বিমান থেকে বিচ্ছিন্ন হতে পারবে। এই রেডিমেড উইংস F-16 এবং F-21 এ ব্যবহার করা যেতে পারে। লকহিড ভারতীয় বিমান বাহিনীকে F21 অফার করছে।

2010 সালে প্রতিষ্ঠিত TLMAL বর্তমানে ট্রান্সপোর্ট প্লেন C 130 সুপার হারকিউলিসের টেইল সেকশন তৈরি করে এবং সম্প্রতি কোম্পানিটি 150 তম টেইল সেকশন প্রস্তুত করেছে। C 130J সুপার হারকিউলিস ভারতীয় বিমান বাহিনীর অংশ। 2018 সালে TLMAL ফাইটার উইং প্রোটোটাইপগুলি তৈরি করার জন্য লকহিড মার্টিনের সাথে একটি চুক্তিতে আবদ্ধ হয়।

ভারতীয় বিমান বাহিনী 114টি মাল্টি-রোল ফাইটার প্লেন কেনার পরিকল্পনা করছে। মূল্য অনুসারে, এটিই হতে পারে সবচেয়ে বড় ফাইটার প্লেন কেনার চুক্তি। এই কারণে, বিশ্বের বড় বড় ফাইটার প্লেন প্রস্তুতকারী সংস্থাগুলি ভারতকে তাদের ভবিষ্যত পরিকল্পনার শীর্ষে রাখছে।

[ad_2]