Press "Enter" to skip to content

ফের যোগীময় হচ্ছে উত্তর প্রদেশ! পাঁচ রাজ্যের নির্বাচনী সমীক্ষায় কংগ্রেস শূন্য , বিজেপি চার

নয়া দিল্লিঃ , উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া আর মণিপুরে আগামী বছর হতে চলেছে। আর নির্বাচনের ডঙ্কা বাজতেই সবার জিজ্ঞাসা একটাই, এবার কে গড়বে? এবিপি ের সি-ভোটার একটি সমীক্ষা চালিয়েছে। সমীক্ষা অনুযায়ী, উত্তর প্রদেশে বিজেপি ২৫৯ থেকে ২৬৭টি আসন দখল করতে পারে। সমাজবাদী পার্টি ১০৯ থেকে ১১৭, বহুজন সমাজ পার্টি ১২ থেকে ১৬ আর কংগ্রেস ৩ থেকে ৭। এছাড়াও অন্যান্যরা ৬ থেকে ১০টি আসন পেতে পারে।

উত্তর প্রদেশের ৪৫ শতাংশ মানুষ ী সরকারের কাজে সন্তুষ্ট। আর ৩৪ শতাংশ মানুষ যোগী সরকারের কাজে অসন্তুষ্ট। অন্যদিকে উত্তর প্রদেশে ৪০ শতাংশ জনতা বিরোধী দলগুলির প্রতিবাদ, আন্দোলন এবং বিরোধিতা করায় সন্তোষ প্রকাশ করেছেন। পাশাপাশি ৩৪ শতাংশ মানুষ বিরোধীদের ভূমিকায় অসন্তুষ্ট।

অন্যদিকে উত্তর প্রদেশ লাগোয়া দেবভূমি বলে খ্যাত উত্তরাখণ্ডেও আগামী বছর নির্বাচন হবে। সেখানে বিজেপি ৪৪ থেকে ৪৮টি আসন পেতে পারে। কংগ্রেস ১৯ থেকে ২৩ আর অরবিন্দ কেজরীবালের ০ থেকে ২টি আসন পেতে পারে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর কাজে ৩৬ শতাংশ মানুষ সন্তোষ প্রকাশ করেছেন।

পাঞ্জাব বিধানসভার নির্বাচন নিয়ে করা সমীক্ষায় কংগ্রেস ৩৮ থেকে ৪৬টি আসন পেতে পারে। আম আদমি পার্টি ৫১ থেকে ৫৭ আসন পেতে পারে। সমীক্ষা অনুযায়ী, পাঞ্জাবের ১৮ শতাংশ মানুষ মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংকে ফের মুখ্যমন্ত্রী দেখোতে চান। আর ২২ শতাংশ মানুষ অরবিন্দ কেজরীবাল, ১৬ শতাংশ মানুষ ভগবন্ত মান, ১৫ শতাংশ মানুষ আর ১০ শতাংশ মানুষ অন্য কাউকে মুখ্যমন্ত্রী দেখতে চান।

গোয়ায় বিজেপি ৩৯ শতাংশ, কংগ্রেস ১৫ শতাংশ আর আম আদমি পার্টি ২২ শতাংশ এবং অন্যান্যরা ২৪ শতাংশ ভোট পেতে পারে। সমীক্ষা অনুযায়ী, বিজেপি আবারও গোয়ায় সরকার গড়বে। বিজেপির খাতায় ২২ থেকে ২৬টি আসন, কংগ্রেসের খাতায় ৩ থেকে ৭টি আসন আর আম আদমি পার্টির খাতায় ৪ থেকে ৮টি আসন যেতে পারে। অন্যান্যরা ৩ থেকে ৭টি আসন পেতে পারে।

মণিপুরে বিজেপি ৪০ শতাংশ ভোট পেতে পারে। এছাড়াও কংগ্রেস ৩৫ শতাংশ এবং এনপিএফ ৬ শতাংশ আর অন্যান্যরা ১৭ শতাংশ ভোট পেতে পারে।