Press "Enter" to skip to content

বন্ধুত্বের নামে পাকিস্তানকে ঠকিয়ে দিল চীন! বন্ধ করল CPEC প্রজেক্টের কাজ


পাকিস্তান প্রায়শই দাবি করে থাকে, তাদের সাথে চীনের বন্ধুত্ব হিমালয়ের থেকেও উঁচু, সমুদ্রের থেকেও গভীর। তবে এখন পাক ও চীনের বন্ধুতে ব্যাপক ফাটল দেখা যাচ্ছে। পাকিস্তানের মধ্যে রাজনৈতিক ও সামরিক অস্থিরতা দেখার পর জিনপিং সরকার পাকিস্তানের সাথে দুরত্ব বজায় রাখার পরিকল্পনা বানিয়ে ফেলেছে।

সেই পরিপ্রেক্ষিতে চীন পাকিস্তানের চলা প্রকল্প বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। বন্ধুদের সাথে বিশ্বাসঘাতকতা করার জন্য এমনিতেই চীন কুখ্যাত। পাকিস্তান হাতেনাতে তার প্রমান পাচ্ছে। এক রিপোর্ট অনুযায়ী, প্রজেক্ট বড়ো অঙ্কের টাকার প্রকল্প হওয়ার পাকিস্তানের আর্থিক ভারসাম্য এ যোগদান দিত। তবে এখন প্রজেক্ট বন্ধ করে দিতেই পাকিস্তানের রাজনৈতিক মহলে অনেকে চীনের বন্ধুত্বের উপর প্রশ্ন তুলেছেন।

বিশেষজ্ঞরা বলেছেন, চীন এই পদক্ষেপ উঠিয়েছে যাতে পাক সরকার হাই রেট চীনের থেকে লোন নিতে রাজি হয়ে যায়। তবে এর আগেও CPEC প্রজেক্ট এর কাজ বন্ধ করে দেওয়া হয়েছিল। পাকিস্তানের রাজনৈতিক দুর্নীতির চক্করে CPEC প্রজেক্ট বন্ধ হয়েছিল। তবে তা আবার চালু হলেও এখন আবার চীন CPEC প্রজেক্ট বন্ধ করে দিয়েছে।

লক্ষণীয় বিষয় যে পাকিস্তানের অভ্যন্তরীণ পরিস্থিতি মোটেও ভালো নয়। একদিকে যেমন মূল্যবৃদ্ধির চাপে পাকিস্তানের জনতা জর্জরিত, অন্যদিকে পাকিস্তানের ভৌগোলিক মানচিত্র পরিবর্তন হওয়ার আশঙ্কা জোরদার হচ্ছে। একই সাথে ইমরান সরকারের বিরুদ্ধে পাকিস্তানের রাজনৈতিক দলগুলি যেভাবে মোর্চা খুলেছে তাতে সরকারের টিকে থাকা নিয়েও শঙ্কা তৈরি হয়েছে। সব মিলিয়ে এমন অস্থিরতাকে নজরে রেখে চীন পাকিস্তানে চলা CPEC প্রজেক্ট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।