Press "Enter" to skip to content

বাংলাদেশীরা নিজের দেশে খেতে না পেয়ে ভারতে চলে আসে! অমিত শাহের মন্তব্যে বিতর্ক


কলকাতাঃ বাংলাদেশীরা নিজের দেশে খেতে না পেয়ে ভারতে চলে আসে। সম্প্রতিতে করা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এহেন মন্তব্যের এবার কড়া জবাব দিল বাংলাদেশ বিদেশমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বুধবার অমিত শাহের মন্তব্যের প্রেক্ষিতে তাঁকে প্রশ্ন করা হলে সে দেশের গন মাধ্যমকে তিনি জানান, আমিত শাহের বাংলাদেশ সম্পর্কে ধারণা ‘নগণ্য’। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর এহেন মন্তব্য ‘গ্রহণযোগ্য’ নয়, যেখানে ভারত-বাংলাদেশ সম্পর্ক এত গভীরে পৌঁছেছে। এমনকি তিনি এও বলেন, তাঁর এই মন্তব্য ‘নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝি’ (India & Bangladesh Relation) তৈরি করতে পারে।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে আব্দুল মোমেন (AK Abdul Momen) আরও বলেন, ‘পৃথিবীতে এমন জ্ঞানী লোক আছেন, যারা দেখেও দেখেন না, জেনেও জানেন না। তবে তিনি (অমিত শাহ) যদি তেমনটা বলে থাকেন, তাহলে আমি বলবো বাংলাদেশ নিয়ে তাঁর জ্ঞান সীমিত। আমাদের দেশে এখন কেউ না খেয়ে মরে না।’ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বাংলায় নির্বাচনী প্রচারে এসে বাংলাদেশী অনুপ্রবেশকারীদের ইঙ্গিত করে এই মন্তব্য করেছিলেন। এদিন তারই জবাব দিল বাংলাদেশ বিদেশমন্ত্রী।

একইসাথে বাংলায় বিজেপি ক্ষমতায় এলে এ জাতীয় অনুপ্রবেশ বন্ধ করা হবে বলে জানিয়েছিলেন আমিত শাহ (Amit Shah)। তার প্রেক্ষিতে এ কে আব্দুল মোমেন কটাক্ষ করে বলেন, অনেক সামাজিক সূচকে ভারতের তুলনায় বাংলাদেশ এগিয়ে রয়েছে। তিনি জোর দিয়ে এও বলেন, বাংলাদেশের প্রায় ৯০ শতাংশ মানুষ মোটামুটি ভাল শৌচাগার ব্যবহার করে, ভারতের ৫০ শতাংশেরও বেশি লোকের সেই ভালো শৌচাগার নেই বলে দাবি করেন তিনি।

বাংলাদেশে শিক্ষিত লোকের চাকরির ঘাটতি রয়েছে তা স্বীকার করার পাশাপাশি বিদেশমন্ত্রী (Bangladesh Foreign Minister) আব্দুল মোমেন এদিন এও দাবি করেন যে, তবে দেশে স্বল্প শিক্ষিত মানুষের চাকরির ঘাটতি নেই। তিনি বলেন ভারত থেকে এখন ১ লক্ষেরও বেশি মানুষ বাংলাদেশে (Bangladesh) কাজ করছেন। তিনি আরও বলেন, আমাদের ভারতে যাওয়ার দরকার নেই।