Press "Enter" to skip to content

বাংলাদেশের রেল পরিষেবা উন্নত করতে ১০ টি রেল ইঞ্জিন দিচ্ছে ভারতীয় রেল

[ad_1]

কলকাতাঃ দুই দিন পর ভারত (India) বাংলাদেশকে (Bangladesh) ১০ টি ব্রড গেজ ইঞ্জিন দিতে চলেছে। প্রতিবেশী দেশের সাথে সম্পর্ক আরও মধুর করতে ভারতীয় রেল (Indian Railways) এই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। রেলওয়ে অনুযায়ী, এই সিদ্ধান্তের ফলে প্রতিবেশী দেশের সাথে আন্তরিকতা বাড়বে এবং দুই দেশের সম্পর্ক আরও মজবুত হবে। আপনদের জানিয়ে দিই, বাংলাদেশের হাতে এই ইঞ্জিন গুলোকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তুলে দেওয়া হবে।

ভারতীয় রেলের তরফ থেকে জারি বয়ানে বলা হয়েছে যে, হ্যান্ডওভার অনুষ্ঠানের সময় উপস্থিত থাকা গণ্যমান্য মানুষদের মধ্যে দুই দেশের বিদেশ মন্ত্রী, রেল মন্ত্রী ছাড়াও রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান এবং সীমান্তে দুই তরফের স্থানীয় স্টেশনের আধিকারিকরা উপস্থিত থাকবেন। এই রেল ইঞ্জিন গুলোর আদান প্রদান নদীয়া জেলার গেদে স্টেশন আর বাঙ্গাদেশের দর্শনা স্টেশনে হবে।

বলে দিই, বাংলাদেশ এই ইঞ্জিন গুলো কেনার জন্য গত বছরের এপ্রিল মাসে ভারতকে প্রস্তাব পাঠিয়েছিল। বাংলাদেশকে দেওয়ার ৩ হাজার ৩০০ হর্সপাওয়ারের থ্রিডি লোকো ইঞ্জিনের বয়স ২৮ বছর অথবা তাঁর থেকে একটু বেশি। এই ইঞ্জিন গুলোকে ১২০ কিমি প্রতি ঘণ্টা গতিতে ছোটানর জন্য ডিজাইন করা হয়েছে। এই ইঞ্জিন গুলো মালগাড়ি নিয়ে যাওয়ার সাথে সাথে যাত্রীবাহি ট্রেন গুলোকেও নিয়ে যেতে সক্ষম। এবং এই ইঞ্জিন গুলোতে মাইক্রোপ্রসেসর আধারিত নিয়ন্ত্রণ সিস্টেম আছে।

ভারতীয় রেল অনুযায়ী, তাঁরা বাংলাদেশ রেলওয়ের প্রয়োজনীয়তা বুঝে ওঠার জন্য এই ইঞ্জিন গুলোকে তৈরি করেছে। ভারতীয় রেল জানায়, বাংলাদেশ রেলওয়ে সেই পার্টনার যাঁদের সাথে এবার আমরা সাপ্লাই, মেনটেনেন্স আর অন্যান্য গুরুত্বপূর্ণ কাজ করার জন্য প্রতিবদ্ধ। এই লোক ইঞ্জিনের মাধ্যমে বাংলাদেশে রেলওয়ে সঞ্চালন আরও সহজ হবে, আর ভবিষ্যতে দুই দেশের মধ্যে রেলের চুক্তি আরও বাড়বে।

[ad_2]