Press "Enter" to skip to content

বাংলাদেশের হিন্দু নির্যাতনের নিন্দা সরব রাষ্ট্রসংঘ, কড়া প্রতিক্রিয়া দিল আমেরিকাও


নয়া ঃ বাংলাদেশে হিন্দুদের উপর বেড়ে চলা নির্যাতনের নিন্দা ভারত, পাশাপাশি রাষ্ট্রসংঘও করেছে। রাষ্ট্রসংঘ বলেছে, বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের উপর হওয়া হামলা তাঁদের সংবিধানের মূল্যের বিরুদ্ধে আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে এই ঘটনাগুলো নিয়ে নিরপেক্ষ তদন্তের দায়িত্ব নিতে হবে।

বাংলাদেশে সংযুক্ত রাষ্ট্রের রেসিডেন্ট কোঅর্ডীনেটর মিয়াঁ সেপ্পো ট্যুইট করে লিখেছেন, বাংলাদেশে হিন্দুদের উপর সম্প্রতি ঘটে যাওয়া হামলা সোশ্যাল মিডিয়ায় চলা অভদ্র ভাষার থেকে প্রেরিত। এটা সংবিধানের মূল্যের বিরুদ্ধে আর এমন ঘটনা বন্ধ করার দরকার। আমরা সরকারের কাছে সংখ্যালঘুদের নিরাপত্তা এবং নিরপেক্ষ তদন্ত নিশ্চিত করার আবেদন জানাচ্ছি। আমরা সবাইকে সহিষ্ণু বাংলাদেশকে মজবুত করার জন্য এক হয়ে চলার আহ্বান করছি।

এই ঘটনার প্রতিবাদে সরব হয় সুদূর মার্কিন মুলুকও। এই ঘটনার পরিপ্রেক্ষিতে মার্কিন দপ্তরের শীর্ষকর্তা বলেছেন, ‘গোটা বিশ্বের প্রতিটি মানুষের নিরাপদে নিজেদের উৎসব পালনের সম্পূর্ণ অধিকার রয়েছে। বর্তমান সময়ে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের উপর যে হামলার ঘটনা ঘটেছে, তার প্রতি নিন্দা বর্ষণ করছে । ধর্মীয় স্বাধীনতার অধিকার রয়েছে প্রতিটি মানুষেরই’।

বাংলাদেশে গুজব ছড়ানোর পর ছড়িয়ে পড়া হিংসায় ছয় জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশের ের মতে রংপুরে হিন্দুদের ৬৫টি বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, এই ঘটনার সঙ্গে জড়িতদের সনাক্ত করা হয়েছে আর ৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও ৭১টি মামলায় ৪৫০ জনকে গ্রেফতার করা হয়েছে।