Press "Enter" to skip to content

বাংলায় রাজনৈতিক হিংসা নিয়ে মমতা সরকারকে নোটিশ পাঠাল শীর্ষ আদালত


নয়া দিল্লীঃ এবার পরবর্তী হিংসা নিয়ে রাজ্যকে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। ভোট পরবর্তী হিংসায় যেসব আক্রান্তরা প্রাণ ভয়ে বাংলা ছেড়ে পালিয়ে অন্য রাজ্যে গিয়ে আশ্রয় নিয়েছে, তাঁদের নিয়ে কি ভাবছে রাজ্য সরকার? সেটা জানতে চেয়ে নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। এর আগে রাজ্যে ফলাফল ঘোষণার পর রাজনৈতিক হিংসায় প্রাণ খোয়ানো ব্যক্তির পরিবারকে সুবিচার পাইয়ে দেওয়ার আশায় তদন্ত চেয়ে SIT গঠনের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল নিহতের পরিবার।

নিহতের পরিবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হওয়ার পর শীর্ষ রাজ্যের মতামত জানতে চেয়ে এর আগেও একবার নোটিশ পাঠিয়েছিল। আর এবার মঙ্গলবার আরও একবার নোটিশ পাঠানো হল শীর্ষ আদালতের তরফ থেকে। সুপ্রিম কোর্টে সমস্ত কিছু হলফনামা হিসেবে জমা দিতে বলা হয়েছে রাজ্যকে। এই মামলার আগামী শুনানি ৭ জুন হবে।

রাজ্যে ভোট পরবর্তী হিংসা নিয়ে সরব হয়েছে বিজেপি। দেশ তথা বিদেশে রাজ্যের ভেঙে পড়া আইনশৃঙ্খলা নিয়ে প্রতিবাদ করতে দেখা গিয়েছে। ২ মে ফলাফল ঘোষণা হওয়ার পর এখনও পর্যন্ত ১৬ জনের প্রাণ গিয়েছে রাজনৈতিক হিংসায়। ভোট পরবর্তী হিংসায় প্রাণ হারানো ২ বিজেপি কর্মীর পরিবারের তরফ থেকে সুপ্রিম কোর্টে আবেদন করা হয়েছিল। তাঁদের দাবি ছিল, না, এই ঘটনার তদন্তের জন্য একটি সিট গঠন করা হোক। নিহতর পরিবারের আবেদনের পর রাজ্যকে নোটিশ পাঠায় সুপ্রিম কোর্ট।

https://platform.twitter.com/widgets.js

এছাড়াও ভোট পরবর্তী হিংসা প্রাণ বাঁচাতে ভিন রাজ্যে পালিয়ে যাওয়ার ইস্যুও উঠেছে সুপ্রিম কোর্টে। কোচবিহার থেকে বিজেপির কর্মীরা প্রাণ বাঁচাতে পালিয়ে গিয়ে আশ্রয় নিয়েছে ের ধুবড়ি জেলার একটি শিবিরে। সেখানে তাঁদের সঙ্গে দেখার করার জন্য রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনকড়ও যান। আর এবার সুপ্রিম কোর্টের তরফ থেকে এই বিষয়ে রাজ্যকে নোটিশ দেওয়া হল।

সুপ্রিম কোর্ট থেকে মঙ্গলবার বলা হয়েছে যে, মানবিকতার খাতিরে রাজ্য সরকার প্রাণ ভয়ে ভিন রাজ্যে পালিয়ে যাওয়া মানুষদের বন্দোবস্ত করুক। আর এই বিষয়ে রাজ্য কি ভাবছে সেটাও জানতে চেয়েছে সুপ্রিম কোর্ট। আগামী ৭ জুনের মধ্যে রাজ্যকে এই বিষয়ে হলফনামা জমা দিতে বলা হয়েছে।