Press "Enter" to skip to content

বাংলা সিরিয়ালে চলছে হিন্দি গান! উত্তর ভারতীয় সংষ্কৃতির বিরুদ্ধে পথে নামছে ‘বাংলা পক্ষ”


 বাংলা সিরিয়ালে ( serial) দেদারে হিন্দি গান, বিয়েতে কনে সাজছে েঙ্গা চোলিতে, এমনকি বাঙালি পরিবারে করবা চৌথের ব্রতও পালন দেখানো হচ্ছে। এই বিষয়গুলির বিরুদ্ধে এবার সুর চড়াল বাংলা পক্ষ (bangla pokkho)। সিরিয়াল গুলি বাঙালিদের উপরে জোরপূর্বক উত্তর ীয় সংষ্কৃতি চাপিয়ে দিচ্ছে বলেও অভি করেছে তারা।

২১ নভেম্বর রাজারহাটের ডি আর আর স্টুডিওর সামনে বিক্ষোভ কর্মসূচীর ডাক দিয়েছে বাংলা পক্ষ। সোশ‍্যাল মিডিয়া পোস্টে তারা লিখেছে, ‘আগামী ২১/১১/২১ তারিখ রবিবার দিন ঠিক সকাল ১১টায় রাজারহাটে অবস্থিত ডিআরআর স্টুডিওতে জোরপূর্বক বাংলা সিরিয়াল গুলোতে হিন্দি গান বাজানো এবং বাংলার িকে নষ্ট করার ঘৃণ্য চক্রান্তের বিরুদ্ধে বাংলা পক্ষ উত্তর ২৪ পরগণা শহরাঞ্চল জেলার পক্ষ থেকে আমরা একটি বিক্ষোভ কর্মসূচি আয়োজন করতে চলেছি।’

সংগঠনের শীর্ষ পরিষদ সদস‍্য সদস‍্য কৌশিক মাইতি জানান, আগে বাংলা সিরিয়াল গুলিতে বাংলা গানই ব‍্যবহার করা হত। কিন্তু এখন হিন্দি গানের রমরমা। বিয়ের দৃশ‍্য গুলিতে বাঙালি সাজে না সাজিয়ে কনে কে লেহেঙ্গা চোলিতে সাজানো হচ্ছে। এমনকি এবার করবা চৌথ পালনের গল্পও দেখানো হচ্ছে সিরিয়ালে। জোর করে উত্তর সংষ্কৃতি বাঙালি মনে চাপিয়ে দেওয়া হচ্ছে।

এই প্রবণতার বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচীর ডাক দিয়েছে বাংলা পক্ষ। উল্লেখ‍্য, রাজারহাটের এই স্টুডিওতে বহু বাংলা সিরিয়ালের শুটিং হয়। বিষয়টা নিয়ে অনেকেই সমর্থন জানিয়েছে, আবার অনেকে কটাক্ষও করেছে। মূলত দেশ জুড়ে বাংলা ও বাঙালির সংষ্কৃতি রক্ষার্থেই কাজ করে বাংলা পক্ষ। কিন্তু আসল সমস‍্যাগুলো ভুলে সিরিয়ালের পেছনে পড়ে এই সংগঠন রেষারেষি করছে বলেই মত অনেকের।

তবে এখনো কোনো মন্তব‍্য করা হয়নি পরিচালক প্রযোজকদের তরফে। জি বাংলা ও স্টার জলসা সহ একাধিক চ‍্যানেলে প্রায় সব সিরিয়ালেই হিন্দি গানের ব‍্যবহারটাই বেশি। গল্পে যেমন দূর্গাপুজো, বিজয়া সম্মীলনী, ভাইফোঁটার মতো উৎসব দেখানো হয় তেমনি করবা চৌথ, হ‍্যালোউইনের মতো অবাঙালি এবং বিদেশী উৎসবের অবতারণা হয়েছে সম্প্রতি। দর্শকদের একাংশ বেশ উপভোগও যে করছে তা টিআরপি দেখেই বোঝা যাচ্ছে।